আজ অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার জন্মদিন

ডিসেম্বর ২, ২০১৮ ১০:০২ সকাল

বিনোদন ডেক্সঃ

বাংলা চলচ্চিত্রের একজন খ্যাতিমান অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। একাধারে যিনি নাটক ও সিনেমায় অভিনয় করেন। আশির দশকে তিনি ছিলেন দেশের সবচেয়ে জনপ্রিয় অভিনেত্রী। তার সঙ্গে আফজাল হোসেন ও হুমায়ুন ফরীদির জুটি ছিল দর্শকনন্দিত।

সুবর্ণার আরও একটি পরিচয় হচ্ছে, তিনি প্রখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফার মেয়ে। বাবার মতো মেয়েও নিজের প্রতিভা দিয়ে দেশব্যাপী সুপরিচিতি লাভ করেছেন। আজ সেই সুবর্ণা মুস্তাফার জন্মদিন। জীবনের ৫৮টি বসন্ত পেরিয়ে ৫৯ বছরে পা দিয়েছেন তিনি। ১৯৫৯ সালের ২ ডিসেম্বর তার জন্ম হয়েছিল ঢাকায়।

অভিনয় জগতে সুবর্ণা মুস্তফার পথচলা শুরু হয়েছিল চলচ্চিত্রের মাধ্যমে। ১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকি পরিচালিত ‘ঘুড্ডি’ নামে একটি ছবিতে প্রথম অভিনয় করেন তিনি। তবে তিনি প্রথম নজর কাড়েন বেলাল আহমেদ পরিচালিত ‘নয়নের আলো’ ছবির মাধ্যমে। যেটি ১৯৮৪ সালে মুক্তি পেয়েছিল। ত্রিভুজ প্রেমের সে ছবিতে সুবর্ণা মুস্তাফার নায়ক ছিলেন তখনকার স্টাইলিস্ট হিরো জাফর ইকবাল। এরপর তিনি ‘অপহরণ’, ‘রাক্ষস’, ‘কমান্ডার’, ও ‘পালাবী কোথায়’সহ বেশ কিছু সুপারহিট ছবি উপহার দেন।

সুবর্ণা মুস্তাফা অভিনীত শেষ ছবি বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’। গত বছর মুক্তি পেয়েছিল এই ছবিটি। চলচ্চিত্রের পাশাপাশি বহু জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন তিনি। এর মধ্যে ‘শঙ্খনীল কারাগার’, হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আজ রবিবার’, ‘প্রাইভেট ডিটেকটিভ, কোথাও কেউ নেই’ ইত্যাদি উল্লেখযোগ্য।

চলতি বছরের ঈদুল ফিতরে ‘নুরুল আলমের বিয়ে’ এবং ঈদুল আযহায় ‘নুরুল আলমের হানিমুন’ নামে দুটি নাটকে তাকে দেখা গিয়েছিল। সেখানে তিনি তার বহুদিনের সহকর্মী আফজাল হোসেনের বিপরীতে অভিনয় করেন। দুটি নাটকটি বেশ দর্শকপ্রিয়তা পায়।

অভিনয়ে পরদর্শী সুবর্ণা মুস্তাফা শিক্ষা দীক্ষায়ও তার সমসাময়িক সবার থেকে এগিয়ে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ^বিদ্যালয় থেকে তিনি ইংরেজি বিভাগে ডিগ্রি লাভ করেন। এরপর প্রবেশ করেন অভিনয় জগতে। ১৯৮৪ সালে ক্যারিয়ারের শুরুর দিকে তিনি ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদিকে বিয়ে করেন।

কিন্তু দীর্ঘ ২৪ বছর পর ভেঙে যায় এই তারকা জুটির সংসার। ২০০৮ সালে বিচ্ছেদ হয় হুমায়ূন ফরীদি ও সুবর্ণা মুস্তাফার। ওই বছরই অভিনেত্রী বিয়ে করেন নাট্য ও চলচ্চিত্র নির্মাতা বদরুল আনাম সৌদকে। গত এক দশক ধরে তার সঙ্গেই সংসার ধর্ম পালন করছেন ইন্ডাস্ট্রির জ্যেষ্ঠ এই নায়িকা।