ইনস্টাগ্রামের দুই প্রতিষ্ঠাতা ফেইসবুক ছাড়ছেন!

সেপ্টেম্বর ২৫, ২০১৮ ১:২১ দুপুর

আন্তর্জাতিক ডেক্সঃ

ফেসবুক ছাড়ছেন ইনস্টাগ্রামের দুই প্রতিষ্ঠাতা কেভিন সিস্ট্রোম ও মাইক ক্রিগার। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। খবর ব্লুমবার্গ, বিবিসির।

২০১২ সালে ফেসবুকের কাছে ইনস্টাগ্রাম বিক্রি করে দেন সিস্ট্রোম ও ক্রিগার। এরপর থেকে তারা ফেসবুকে সঙ্গেই ছিলেন। কিন্তু সম্প্রতি ফেসবুকের সিইও’র সঙ্গে তাদের দূরত্ব বাড়তে থাকে।

মার্ক জাকারবার্গ ফেসবুকের ভবিষ্যৎ ক্রমবিকাশের জন্য ইনস্টাগ্রামের ওপর এখন অনেক বেশি নির্ভরশীল। ইনস্টাগ্রামের এখন ১০০ কোটির বেশি গ্রাহক রয়েছে, এটি বর্তমানে ফেসবুকের আয়ের একটি বড় উৎসও।

এর আগে অবশ্য সিস্ট্রোম ও ক্রিগারে ফেসবুক ছাড়ার খবর প্রকাশ করেছিল দ্য নিউ ইয়র্ক টাইমস।

এক বিবৃতিতে সিস্ট্রোম বলেন, আমাদের নতুন অধ্যায় শুরু করতে আমরা প্রস্তুত। আমাদের কী অনুপ্রাণিত করেছিল এবং বিশ্ব এখন কী চাইছে, সেটার পরিকল্পনার জন্য নতুন কিছু তৈরি করতে গেলে পেছনে ফিরতে হবে।

এদিকে মার্ক জাকারবার্গ এক বিবৃতিতে বলেন, ইনস্টাগ্রাম এটির প্রতিষ্ঠাতাদের ‘সমন্বিত সৃজনশীল প্রতিভার’ প্রতিচ্ছবি।

তিনি বলেন, গত ছয় বছরে তাদের সঙ্গে কাজ করতে গিয়ে আমি অনেক কিছু শিখেছি এবং তা খুব উপভোগ করেছি। তারা পরবর্তীতে কী তৈরি করে সেটি দেখার জন্য অপেক্ষা করছি।

২০১০ সালে ইমেজ শেয়ারিংয়ের সাইট চালু করেন সিস্ট্রোম ও ক্রিগার। তবে ২০১২ সালে ১০০ কোটি ডলারে ফেসবুকের কাছে ইনস্টাগ্রাম বিক্রি করে দেন তারা।