ট্রাম্প আর পুতিনের মধ্যে প্রত্যাশিত সেই নির্ধারিত বৈঠকটি হতে যাচ্ছে

নভেম্বর ২৯, ২০১৮ ৯:১৩ দুপুর

আন্তর্জাতিক ডেক্সঃ

অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে প্রত্যাশিত সেই নির্ধারিত বৈঠকটি হতে যাচ্ছে বলে ক্রেমলিনকে নিশ্চিত করেছে ওয়াশিংটন।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) ক্রেমলিনের মুখপাত্র দেমিত্রি পেস্কয় জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প এবং পুতিনের মধ্যে সামঞ্জস্যপূর্ণ একটি সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্ধারিত সময় ১ ডিসেম্বরেই। বিষয়টি ইতোমধ্যেই ওয়াশিংটন তাদের নিশ্চিত করেছে বলে উল্লেখ করেন তিনি।

এ নিয়ে দেমিত্রি পেস্কয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলছেন, দুই দেশের শীর্ষ ওই দুই নেতার বৈঠক নির্ধারিত আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনের ফাঁকে ফাঁকে অনুষ্ঠিত হবে। দেশটির রাজধানী বুয়েনস আয়ার্সে অনুষ্ঠেয় শিল্পোন্নত দেশগুলোর এ সম্মেলনের দ্বিতীয় এবং শেষের দিন তাদের মধ্যে পর্যায়ক্রমে এ আলোচনা চলার কথা রয়েছে।

তিনি এও বলেন, প্রথমে দুই প্রেসিডেন্টের মধ্যে সংক্ষিপ্ত আলোচনা হবে। এরপর আশা করা যাচ্ছে, তারা রাশিয়া এবং যুক্তরাষ্ট্র নিয়ে কথা বলবেন। যাতে সময় নেওয়া হতে পারে প্রায় এক ঘণ্টা।
এর আগে মঙ্গলবার (২৭ নভেম্বর) রাশিয়া-ইউক্রেনের চলমান উত্তেজনার কারণে ভ্লাদিমির পুতিনের সঙ্গে নির্ধারিত ওই বৈঠকটি বাতিল করে দিতে পারেন বলে হুমকি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

তখন মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, ক্রিমিয়া উপকূলের কাছে রাশিয়া-ইউক্রেনের ঘটনার ‘পূর্ণাঙ্গ বিবরণের’ অপেক্ষা করছেন তিনি। এরপরে তিনি বৈঠকের ব্যাপারে পুরো সিদ্ধান্তে পৌঁছবেন।

তবে তিনি এও বলেছিলেন, সম্ভবত এ বৈঠক হবে না। আমি বিবাদ একদমই পছন্দ করি না।