ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো পরলেও রয়েছে কিছু স্বাস্থ্য সমস্যার ঝুঁকি

সেপ্টেম্বর ১৫, ২০১৮ ১০:৩৬ সকাল

নিউজ ডেক্সঃ

হিল জুতো পরার কারণে পায়ের অনেক ক্ষতি হয়। হিল জুতো পরলে পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়া-সহ আরো নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আর এ কারণেই অনেকে ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো পরেন।

কিন্তু ফ্ল্যাট জুতো পরাও কি আপনার পায়ের জন্য ভাল? না, একেবারে ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো পরলেও রয়েছে কিছু স্বাস্থ্য সমস্যার ঝুঁকি।

১) ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো পরলে পা মাটি, জল বা রাস্তার খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ এবং আঙুলে ছত্রাকের (ফাঙ্গাস) সংক্রমণ হতে পারে। খুব সহজেই পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। তাই ফ্ল্যাট জুতো বা চটি পড়ার ক্ষেত্রে, অন্তত বর্ষাকালে দ্বিতীয়বার ভাবুন।

২) ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো পরলে পায়ের পুরো পাতার উপরেই চাপ পড়ে। এতে ক্ষতিগ্রস্ত হতে পারে পায়ের পেশী।

৩) দীর্ঘদিন ধরে পাতলা সোলের জুতো পরার ফলে পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে। ফ্ল্যাট জুতো বা চটি পরার ফলে ‘হ্যামার টো’ নামক সমস্যা অর্থাৎ পায়ের পাতা বাঁকা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৪) সারাদিন হাঁটাচলা করতে হলে অনেকেই ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো বেছে নেন। কিন্তু আমরা যখন সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করে থাকি তখন হাঁটাহাঁটি করার ফলে আমাদের পায়ের পাতা পা পায়ের তলার সঙ্গে এই ফ্ল্যাট জুতো বা চটির ঘর্ষণ বেশি হয় এবং পায়ের পাতার তালুতে জ্বালা ভাব সৃষ্টি হয়। পায়ের তলায় ফোসকার সৃষ্টি হয় যা খুবই যন্ত্রণাদায়ক।

৫) ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো ব্যবহারে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। আপনি যখন ফ্ল্যাট জুতো পড়েন তখন পা ফেলার সময় পুরো পায়ের পাতা সমান ভাবে পড়ে। এবং ব্যাল্যান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতোটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ফ্ল্যাটজুতো ব্যবহারের কারণে পায়ের আকৃতি নষ্ট হয়ে যায়।

এবার ভাবছেন তাহলে কী করবেন! একেবারে ফ্ল্যাট জুতো না পরে সাধারণ দেড় থেকে দুই ইঞ্চির হিল-যুক্ত জুতো পরার চেষ্টা করুন। আর দীর্ঘক্ষণ ফ্ল্যাট না পড়ে জুতো ঘুরিয়ে ফিরিয়ে পরার অভ্যাস করুন।

সতর্কতা

হিল পরতে চাইলেও এটা মাথায় রাখতে হবে স্টিলেটু ও পয়েন্টার হিল কখনোই শরীরের জন্য ভালো নয়।

স্যান্ডেল পরবেন না বলে, তার অর্থ এই নয় যে আপনি সবসময় হিল জুতো পড়ে ঘুরবেন।

একেবারে ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো না পড়ে সাধারণ দেড় থেকে দুই ইঞ্চির হিল জুতো পড়ুন।

আর দীর্ঘক্ষণ ফ্ল্যাট না পড়ে জুতো ঘুরিয়ে ফিরিয়ে পড়ার অভ্যাস করুন। পায়ের যত্নে একটু সতর্ক হোন।

এক্ষেত্রে ওজি হিলের জুতা পায়ের জন্য সব চাইতে আরাম। আর এতে স্বাস্থ্য ঝুঁকি অনেক কম থাকে। কারণ এটা হিল এবং ফ্ল্যাট স্যান্ডের সুবিধাও পাওয়া যায়।