বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে সরাসরি টিভি সম্প্রচার শুরু করেছে বিটিভি

সেপ্টেম্বর ৪, ২০১৮ ৫:১৩ দুপুর

নিউজ ডেক্সঃ

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে সরাসরি টিভি সম্প্রচার শুরু করেছে বাংলাদেশ টেলিভিশন। মঙ্গলবার স্যাটেলাইটের মাধ্যমে দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করা হবে। দেশের বেসরকারি টিভি ‘চ্যানেল নাইন’ ডাউনলিঙ্ক করবে। বিটিভিতেও তা প্রচার করা হবে।

তবে বিষয়টি পুরোপুরি পরীক্ষামূলকভাবে হবে বলে সংবাদ মাধ্যমকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

এবিষয়ে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, সাফ চ্যাম্পিয়নশিপের খেলা দেখানোর মাধ্যমে আমরা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশনে যাচ্ছি। যদিও তিনি এটাকে ‘টেস্ট ট্রান্সমিশন’ হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, এই ধরনের খেলাধুলা দেখানো মাধ্যমে ট্রান্সমিশন করার উদ্দেশ্য হলো খেলার মাঠ থাকবে ফাস্ট মুভিং। সেটা আমাদের স্যাটেলাইট কতটা নিখুঁতভাবে ট্রান্সমিট করে সেটা দেখা। এজন্যই স্পোর্টস ইভেন্ট বেছে নেওয়া হয়েছে।

তিনি আরো জানান, টেস্ট ট্রান্সমিশন সফল হওয়ার পরে এই মাসের শেষ দিকে বা অক্টোবর মাসের মাঝামাঝি বাণিজ্যিকভাবে সম্প্রচারে যেতে পারে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

এদিকে এখনও স্যাটেলাইটটি এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালিনয়ার প্রকৌশলীরা দেখাশোনা করছেন। এ মাসের শেষ দিকে বাংলাদেশের প্রকৌশলীরা এর পুরো নিয়ন্ত্রণ (অপারেশন) নিতে পারেন।

উল্লেখ্য, গত ১২ মে বাংলাদেশ সময় মধ্যরাতে মহাকাশ পানে তীব্র গতিতে ছুটে যায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে উৎক্ষেপণের ১০ দিন পর তার নিজস্ব অবস্থানে (অরবিট স্লট) পৌঁছে। গত সাড়ে ৩ মাস ধরে তার পরীক্ষা-নিরীক্ষা চলছে।