বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসির সাবেক কর্মকর্তা দোষী সাব্যস্ত

জানুয়ারি ১০, ২০১৯ ১:৫০ দুপুর

নিউজ ডেক্সঃ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার মামলায় ফিলিপাইনের রিজল কমার্সিয়াল ব‌্যাংক করপোরেশনের (আরসিবিসি) সাবেক কর্মকর্তা মায়া সান্তোস দেগিতো দোষী সাব্যস্ত হয়েছেন।

দেশটির একটি আঞ্চলিক আদালত বৃহস্পতিবার দেগিতোকে দোষী সাব্যস্ত করে ৩২ থেকে ৫৬ বছরের কারাদণ্ড দিয়েছে। তার বিরুদ্ধে প্রমাণ হওয়া আটটি অভিযোগের প্রত্যেকটিতে চার থেকে সাত বছর করে কারাদণ্ড ও ১০ কোটি ৯০ লাখ ডলার জরিমানা করে বলে ডেইলি ইনকোয়ারের এক প্রতিবেদনে বলা হয়েছে।

২৬ পৃষ্ঠার শুনানিতে আদালতের তরফ থেকে জানানো হয় যে, এই অর্থ লেনদেনে তার কোন হাত ছিল না বলে মাইয়া দেগুইতো যা বলেছেন তা সম্পূর্ণ মিথ্যা। আদালতের ওই রায়ে আরও বলা হয়েছে, অবৈধ ব্যাংক লেনদেনের সঙ্গে জড়িত ছিলেন তিনি।

এই প্রথমবারের মতো বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অর্থ চুরির ঘটনায় কাউকে দোষী সাব্যস্ত করা হয়েছে। ফিলিপাইনের ঋণদাতা প্রতিষ্ঠান রিজাল কমার্সিয়াল ব্যাংকের একটি শাখার সাবেক ব্যবস্থাপক ডিগুইটো মেকাটি আঞ্চলিক বিচার আদালতে দোষী সাব্যস্ত হন।

তার বিরুদ্ধে আটটি অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। এসব অভিযোগের বিপরীতে তার চার থেকে সাত বছরের কারাদণ্ড ও ১১ কোটি ডলার জরিমানার হতে পারে

তবে ডিগুইটো এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন তার আইনজীবী দিমেট্রিও কাস্টোডিও।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে (ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। পরে শ্রীলঙ্কায় যাওয়া দুই কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপাইনে যাওয়া আট কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়।