লেবাননে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

ডিসেম্বর ২৪, ২০১৮ ১২:৩৩ দুপুর

ওয়াসীম আকরাম লেবানন থেকে:-

লেবাননে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে “অভিবাসীর অধিকার-মর্যাদা ও ন্যায়বিচার” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৮’ উদযাপিত হয়েছে।

২২ ডিসেম্বর শনিবার স্হানীয় সময় বিকাল ৩টায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৮’ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের নিযুক্ত বৈরুত দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের প্রদত্ত বাণী পাঠ করা হয়।

বাংলাদেশি অভিবাসীদের সম্ভাবনা ও সার্থকতা নিয়ে দুইটি ভিডিও ডকুমেন্টরি দেখানোর পর জাতীয় সঙ্গীত বাজিয়ে এবং উপস্থিত সবাই দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করে আলোচনা সভা শুরু হয়।

এছাড়া মুক্ত আলোচনা পর্বে অংশ নিয়ে লেবাননে বসবাসরত প্রবাসীদের নানাবিধ সমস্যা রাষ্ট্রদূতের সম্মুখে তুলে ধরেন কমিউনিটির নেতৃবৃন্দ।

মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশিদের ব্যাপক অবদান রয়েছে।তাদের পাঠানো রেমিটেন্সের কারনে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে। প্রবাসীদেরকে বিভিন্ন ভাবে সেবা দেওয়ার জন্য প্রবাসী কল্যাণ কার্ড চালু করা হচ্ছে।যার মাধ্যমে প্রবাসীরা নানাবিধ সুবিধা পাবেন।

আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় ব্যবসায়ীক ও উদ্যোক্তা, বিভিন্ন মিডিয়া কর্মী, কমিউনিটির নেতারা, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।