সন্ধ্যার মধ্যেই বিএনপির চূড়ান্ত প্রার্থী তালিকা

ডিসেম্বর ৫, ২০১৮ ৬:৩৭ দুপুর

নিউজ ডেস্কঃ

সন্ধ্যার মধ্যেই বিএনপির চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হতে পারে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে দুই জোটের শরিকদের সঙ্গে সমঝোতা করে জোটের আসনের ঘোষণা কবে আসনে, সেটা জানাননি তিনি।

বুধবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান ফখরুল।

গত ২৬ এবং ২৭ নভেম্বর বিএনপি দল এবং তার জোট ২০ দলের শরিকদের মধ্যে মনোনয়নের চিঠি বিতরণ শুরু করে। আট শতাধিক নেতাকে মনোনয়ন দেয়া হলেও জমা পড়ে ৬৯৬ টি। তবে যাচাই বাছাইয়ে বাদ পড়ে যান ১৪১ জন। এদের মধ্যে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও রয়েছেন।
এর মধ্যে ৯১টির মতো আসনে বিএনপি অথবা তার জোটের একক প্রার্থী প্রায় নিশ্চিত হয়ে গেছে যাচাইবাছাইয়ে বিকল্প প্রার্থীরা বাদ পড়ে যাওয়ায়। মোট ২৯৫টি আসনে প্রার্থিতা জমা হলেও সাতটিতে বিএনপির কোনো বৈধ প্রার্থী নেই। তবে এর দুটিতে জোটের দুই শরিক দলের নেতা রয়েছেন। বাকি সব আসনেই একাধিক প্রার্থী রয়ে গেছে।

প্রার্থিতা নিশ্চিত না হওয়ায় এখনো বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা পুরোদমে মাঠে নামেননি। আবার ৯ তারিখের মধ্যে বিএনপিকে একজন প্রার্থীই বেছে নিতে হবে। ফলে তাদের হাতে সময়ও নাই বেশি।

অবশ্য যাচাইবাছাইয়ে বিএনপির যেসব নেতার প্রার্থিতা বাতিল হয়ে গেছে, তারা এরই মধ্যে নির্বাচন কমিশনে আপিল করেছেন। আগামী তিনদিন এই আপিলের ওপর শুনানি হবে। সেখানেও সন্তুষ্ট না হলে তাদের উচ্চ আদালতে যাওয়ার সুযোগ আছে। আর তাদের কেউ প্রার্থিতা ফিরে পেলে কোনো কোনো আসনের চিত্র পাল্টাতেও পারে।