হিলিতে পাইকাবি বাজারে পেঁয়াজের দাম কমেছে

জানুয়ারি ১১, ২০১৯ ১:৪০ দুপুর

নিউজ ডেক্সঃ

দুই দিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে পাইকাবি বাজারে পেঁয়াজের দাম কমেছে ৫ থেকে ৬ টাকা। গত মঙ্গলবারও (৮ জানুয়ারি) হিলিতে পাইকারি বাজারে প্রকারভেদে পেঁয়াজের দাম ছিল প্রতি কেজি ১৫ থেকে ১৭ টাকা। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) এই বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ৯ থেকে ১১ টাকা কেজিতে। তবে খুচরা বাজারে এই দামের তেমন প্রভাব পড়তে দেখা যায়নি।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, এই বন্দর দিয়ে ভারত থেকে ইন্দোর, হুগলি ও গুজরাট, নাসিক ও পাটনা জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। গত বছরের শেষ থেকে এ বছরের শুরুর কয়েকদিন বন্ধ থাকার পর ফের আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক হয়েছে। ফলে বেড়েছে পেঁয়াজের আমদানি। সে কারণেই ভারতীয় পেঁয়াজের দাম কমছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক আলহাজ্ব বাবলু রহমান বলেন, সংসদ নির্বাচন, ব্যাংক ক্লোজিং ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা চার দিন হিলি স্থলবন্দর দিয়ে দু’দেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি বন্ধ ছিল। নতুন বছরে এসে ফের এই কার্যক্রম শুরু হয়েছে। প্রথম অবস্থায় পেঁয়াজের দাম স্থিতিশীল ছিল। এখন ভারতে পেয়াঁজের ভরা মৌসুমে কারণে প্রচুর আমদানি হচ্ছে। এ কারণেই পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। তবে পেঁয়াজের দাম আর বাড়বে না বলে তিনি জানান।

হিলি কাস্টমস কার্যালয় সূত্রে জানা গেছে, গত সপ্তাহের ছয় কর্মদিবসে ভারতীয় ২২৫টি ট্রাকে ৪ হাজার ৯শ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।