বৃষ্টির দিনে মজার খাবার খিচুড়ি!

April 29, 2018 3:04 pm

রান্নাঘর ডেক্সঃ

বাইরে রিনিঝিনি শব্দে অঝোর ধারায় পরছে বৃষ্টি। আর এমন দিনে যে খাবারটির কথা প্রথমে মনে আসে তা হলো খিচুড়ি। আর তাই এমন বর্ষণমুখর দিনে তৈরি করে ফেলতে পারেন সরিষার তেলের ভুনা খিচুড়ি। তাহলে জেনে নিন সরিষার তেলের ভুনা খিচুড়ি তৈরি করতে কী কী উপকরণ লাগবে এবং কীভাবে তৈরি করবেন।

যা লাগবে

পোলাওয়ের চাল ১০০০ গ্রাম, মুগ ডাল ৫০০ গ্রাম, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ২-৩টি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গরমমসলা ১ চা চামচ, লবণ স্বাদ মতো, এলাচ ৫ টুকরা, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, সরিষার তেল আধা কাপ, সয়াবিন তেল আধা কাপ, পানি পরিমাণ মতো।

যেভাবে রান্না করবেন

প্রথমে মুগ ডাল ভেজে নিতে হবে। এরপর পোলাওয়ের চাল আর মুগ ডাল একসঙ্গে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে ১ ঘণ্টা। এবার তেল গরম করে পেঁয়াজ, এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ হালকা বাদামি হয়ে এলে একে একে সব মশলা আর লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। এরপর চাল ডাল একসঙ্গে দিয়ে ভাজার মতো করে রান্না করতে হবে।

তারপর গরম পানি ঢেলে ঢাকনা দিয়ে বেশি আঁচে রান্না করুন। পানি শুকিয়ে গেলে কাঁচামরিচ দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। বেশ হয়ে গেলো সরিষার তেলের ভুনা খিচুড়ি। এবার গরম গরম পরিবেশন করুন সরিষার তেলের ভুনা খিচুড়ি। খিচুড়ির সাথে থাকতে পারে ইলিশ মাছ আর বেগুন ভাজা অথবা গরুর কালা ভুনা।