আইপিএলের তিন ফাইনালে সাকিব আল হাসান

মে ২৮, ২০১৮ ১০:২৪ সকাল

স্পোর্টস ডেক্সঃ

রানার আপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো সানরাইজার্স হায়দ্রাবাদকে। এবারের আইপিএলের ফাইনাল ম্যাচে চেন্নাই সুপার কিংসের কাছে আট উইকেটে হেরে গেল তারা। এবারের আসরে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান খেলেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। নিলামে দুই রুপি খরচ করে টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ককে দলে নিয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ।

সাকিব আল হাসান তাদের দলের হয়ে প্রতিটি ম্যাচেই একাদশে ছিলেন। দলটির হয়ে তিনি ১৭ ম্যাচ খেলে ব্যাট হাতে করেছেন ২৩৯ রান। আর বল হাতে নিয়েছেন ১৪টি উইকেট। সাকিব আল হাসান আইপিএলে এখন পর্যন্ত যতবার অংশ নিয়েছেন তার মধ্যে এবারই সবচেয়ে বেশি সংখ্যক ম্যাচ খেলেছেন।

এবারের আসরে সাকিব আল হাসানের এক ইনিংসে সর্বোচ্চ রান ছিল ৩৫। ব্যাটিং গড় ২১.৭২। স্ট্রাইক রেট ২১.৩১। তিনি মোট চার মেরেছেন ২৬টি। আর ছক্কা হাঁকিয়েছেন পাঁচটি। বোলিংয়ে সাকিবের বেস্ট বোলিং ফিগার ২/১৮। বোলিং গড় ৩২.৫৭। ইকোনোমি রেট ৮.০০।

সাকিব আল হাসান এবার তৃতীয়বারের মতো আইপিএলের ফাইনালে খেললেন। এর আগে তিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুইবার ফাইনাল খেলেছেন। এই দুইবারই চ্যাম্পিয়ন হয় কলকাতা নাইট রাইডার্স। আইপিএলে এবার কলকাতা নাইট রাইডার্স সাকিব আল হাসানকে ছেড়ে দেয়ার পর নিলামে এই টাইগার অলরাউন্ডারকে দলে নেয় সানরাইজার্স হায়দ্রাবাদ।

সাকিব আল হাসান দেশে এবং দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টে নিয়মিত অংশ নিয়ে থাকেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ২০১৬ সালের আসরে সাকিব আল হাসানের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় ঢাকা ডায়নামাইটস। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (বিপিএল) ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল জ্যামাইকা তালাওয়াশ। সেবার চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন সাকিব আল হাসান।