দক্ষিণ চীন সাগরে নজরদারি শুরু করেছে মার্কিন নৌবাহিনী

May 28, 2018 10:27 am

নিউজ ডেক্সঃ

দক্ষিণ চীন সাগরের কাছে ফের নজরদারি শুরু করেছে মার্কিন নৌবাহিনীর দুটি রণতরী। এ নিয়ে আবারো দক্ষিণ চীন সাগরে উত্তেজনা বিরাজ করছে।

রোববার বেজিং দাবি করেছে, দক্ষিণ চীন সাগরের কাছে প্যারাশেল দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ ‘ট্রি’, ‘লিঙ্কন’, ‘ট্রাইটন’ ও ‘উডি’-র লাগোয়া এলাকায় দুটি মার্কিন রণতরী ‘হিগিন্স গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার’ এবং ‘অ্যান্টিয়েটাম’-কে ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে।

শান্তি ফেরাতে যখন উত্তর কোরিয়ার দিকে হাত বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে ওয়াশিংটন, তখন দক্ষিণ চীন সাগরের কাছে দুটি মার্কিন রণতরীর এই নজরদারিতে বেজিং উদ্বিগ্ন।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরের কাছে মার্কিন রণতরীর এই অভিযান পূর্ব নির্ধারিত ছিল। এমন রুটিন অভিযান এর আগেও হয়েছে। তবে এই অভিযান নিয়ে বেজিংয়ের বাড়তি উদ্বেগের কারণ, কিছু দিন আগেই বিভিন্ন দেশের সঙ্গে নৌবাহিনীর যৌথ মহড়ায় আমেরিকা অন্য কয়েকটি দেশকে আমন্ত্রণ জানালেও চীনকে ডাকেনি। যা চীন-মার্কিন সম্পর্কের অবনতিরই প্রমাণ।

দুটি মার্কিন রণতরীর নজরদারি নিয়ে বেজিংয়ের উদ্বেগ প্রকাশের প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের দুই অফিসার জানিয়েছেন, এটা রুটিন নজরদারি। এলাকাটা বিতর্কিত (চীনের দাবি অনুযায়ী, তাদের এলাকা নয়) বোঝাতেই এই নজরদারি। ওই দুটি মার্কিন রণতরী প্যারাশেল দ্বীপপুঞ্জের ১২ নটিক্যাল মাইলের মধ্যে চলে এসেছিল। অভিযান চালানো হয়েছে প্যারাশেল দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ ‘ট্রি’, ‘লিঙ্কন’, ‘ট্রাইটন’ ও ‘উডি’-র লাগোয়া এলাকায়।

Please follow and like us: