আটক ইরানি দূত : ৩ দেশের রাষ্ট্রদূতকে তলব

July 5, 2018 8:32 pm

আন্তর্জাতিক ডেক্সঃ

জার্মানিতে একজন ইরানি কূটনীতিক আটকের প্রতিবাদ জানাতে ফ্রান্স ও বেলজিয়ামের রাষ্ট্রদূত এবং জার্মান চার্জ দ্য অ্যাফেয়ার্সকে (রাষ্ট্রদূতের অনুপস্থিতির কারণে) তলব করেছে তেহরান।
ফ্রান্সের রাজধানী প্যারিসে সম্প্রতি মোনাফেকিন গোষ্ঠীর সম্মেলনে বোমা হামলার কথিত পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে জার্মানিতে একজন ইরানি কূটনীতিককে আটক করা হয়।
ইরানি গণমাধ্যমে বলা হচ্ছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ইউরোপীয় কূটনীতিকদের সঙ্গে আলাপ করেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি। তিনি জার্মানিতে ইরানি কূটনীতিক আটকের ঘটনায় তেহরানের তীব্র প্রতিবাদের কথা তাদেরকে জানিয়ে দেন।
আরাকচি বলেন, ভিয়েনা কনভেনশনের আওতায় কূটনীতিকরা যে দায়মুক্তি ভোগ করেন তার ভিত্তিতে অবিলম্বে ওই ইরানি কূটনীতিককে নিঃশর্ত মুক্তি দিতে হবে।
ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানি যখন ইউরোপ সফর করছিলেন তখন এ সফরের অর্জনকে ম্লান করে দিতে বোমা হামলার কথিত পরিকল্পনায় ইরানি কূটনীতিকে ফাঁসানো হয়েছে।
তিনি বলেন, আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলকে খুশি করতে এ কাজ করা হয়েছে বলে তেহরান মনে করে।
ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, তার দেশ বিশ্বের যেকোনো স্থানে যেকোনো ধরনের সন্ত্রাসী হামলার বিরোধী এবং এ নীতিতে কোনো পরিবর্তন আসেনি। প্যারিসে মোনাফেকিন গোষ্ঠীর জমায়েতে বোমা হামলার পরিকল্পনার দায়ে বেলজিয়ামে যে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে তারা এই সন্ত্রাসী গোষ্ঠীরই সদস্য। কাজেই গোটা ঘটনাটি যে পূর্ব পরিকল্পিত তা সহজেই অনুমেয়।
সাক্ষাতে তিন ইউরোপীয় কূটনীতিক ইরানের এ প্রতিবাদের কথা নিজ নিজ দেশকে জানানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
ইরানি গণমাধ্যম দাবি করেছে, ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর দেশটিতে অসংখ্য সন্ত্রাসী হামলা চালিয়েছে সন্ত্রাসী মোনাফেকিন গোষ্ঠী। গত ৩০ জুন শনিবার এই গোষ্ঠীর সদস্যরা ফ্রান্সের রাজধানী প্যারিসে তাদের বার্ষিক সম্মেলন করে। ওই সম্মেলনে কথিত বোমা হামলার পরিকল্পনার দায়ে বেলজিয়ামে দুই ব্যক্তিকে আটক করা হয়। ওই দুই ব্যক্তির দাবির ভিত্তিতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় নিযুক্ত একজন ইরানি কূটনীতিককে জার্মানিতে আটক করা হয়।

Please follow and like us: