মতলব উত্তরে গরু হৃষ্ট পুষ্টকরণ খামারীদের সচেতনতামূলক সভা

আগস্ট ২, ২০১৮ ৬:১৭ দুপুর

জাকির হোসেন বাদশা, মতলব (চাঁদপুর) ॥

আসন্ন ঈদূল আযহা উপলক্ষ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে গরু হৃষ্ট পুষ্টকরণ খামারীদের মাঝে সচেতনতা বৃদ্ধিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকার সময় প্রাণী সম্পদ কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত সচেতনতামূলক সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিন।

ভেটেরিনারী সার্জন ডাঃ মোঃ রফিকুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফারুক হোসেন। আরো বক্তব্য রাখেন, মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সভাপতি রাকিবুল ইসলাম সোহাগ, সাংবাদিক একেএম গোলাম নবী খোকন, সাংবাদিক মাহবুব আলম লাভলু, ঔষধ ব্যবসায়ী প্রভাত চন্দ্র ভৌমিক, খামারি নিজাম উদ্দিন প্রমুখ। এসময় স্থানীয় সাংবাদিক, ঔষধ ব্যবসায়ী, খামারিবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তব্যে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফারুক হোসেন বলেন, বর্তমানে গরু মোটা তাজাকরণে নিষিদ্ধ ঔষধ ব্যবহার হয় না বললেই চলে। তবে এক সময় এসকল ঔষধ মাত্রাতিরিক্ত ব্যবহার হতো। আমি এ উপজেলায় আসার পর থেকে খামারি ও ঔষুধ ব্যবসায়ীদের বুঝিয়ে সচেতন করে তোলেছি। এখন তারা বুঝতে পারে গরু মোটাতাজাকরণে বিষাক্ত ঔষুধ ব্যবহার করা আইনগতভাবে নিষেধ। তিনি আরও বলেন, গরু মোটা তাজাকরণে খামারিরা এসকল ঔষুধ যাতে ব্যবহার করতে না পারে সেজন্য সকলকে সচেতন থাকতে হবে। যে যেখানেই এ ঔষুধ ব্যবহারের তথ্য পাবেন সাথে সাথে মোবাইলে আমাকে জানিয়ে দিবেন। আমাদের পক্ষ থেকে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও আসন্ন কোরবানী ঈদ কেন্দ্র করে আমরা উপজেলা প্রশাসনের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করবো। যেকোন দিন যেকোন সময় যেকোন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।