আইপিএল হতে পারে দক্ষিন আফ্রিকায়

আগস্ট ৩, ২০১৮ ৯:২৭ সকাল

স্পোর্টস ডেক্সঃ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০১৯ এর আসর হবার সম্ভাবনা রয়েছে দক্ষিণ আফ্রিকায়। এবারের আসর ভারত থেকে সরিয়ে নেবার কারণ ওই সময়ে অনুষ্ঠিত হবে ভারতের সাধারণ নির্বাচন।

তাই আগেভাগেই দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সাথে কথা বলে রেখেছে ভারত ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।
বিসিসিআইয়ের এমন চাওয়ায় না করেনি দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড (সিএসএ)। এর আগে ২০০৯ সালেও ভারতের সাধারণ নির্বাচনের কারণে আইপিএল অনুষ্ঠিত হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। সেবার আইপিএল আয়োজনে সফলও হয়েছিল দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড সিএসএ। বিসিসিআই যদিও দাবি করছে প্রথম দিকের কিছু ম্যাচ দক্ষিণ আফ্রিকায় আয়োজন হতে পারে তবে বাকিটা ভারতেই অনুষ্ঠিত হবে। এছাড়াও আইপিএলের আগে যদি নির্বাচন যদি ২০১৯ সালের মে মাসের দিকে হয় তাহলে গোটা টুর্নামেন্টই হবে ভারতের বাইরে।

এর আগের যেবার দক্ষিণ আফ্রিকায় আইপিএল অনুষ্ঠিত হয়েছিল সেবারও দর্শক উপস্থিতি কম ছিল না। কেননা, দক্ষিণ আফ্রিকায় অনেক ভারতীয় থাকে।

এদিকে নিজেদের দেশে দ্বিতীয়বার আইপিএল অনুষ্ঠিত করার ব্যপারে সিএসএস সভাপতি বলেন, যদিও আমাদের এখনও নিশ্চিত করা হয়নি আইপিএল দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে। তবে আমরা নিজেদের দিক থেকে শতভাগ প্রস্তুত। ধারণা করা হচ্ছে দুবাই বা দক্ষিণ আফ্রিকায় এবারের আসর অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, আগামী ২০১৯ সালের আইপিএল শুরু হবার কথা রয়েছে ২৯ মার্চ আর শেষ হবে ১৯ মে।