কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে সৌদি আরব

আগস্ট ৬, ২০১৮ ১১:৩২ সকাল

আন্তর্জাতিক ডেক্সঃ

সৌদি আরব জানিয়েছে, দেশটির আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কারণে তারা কানাডার সঙ্গে সব নতুন বাণিজ্য ও বিনিয়োগ স্থগিত করেছে। সিরিজ টুইট বার্তায় সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে কানাডা থেকে সৌদি রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছে। খবর বিবিসির।

এর আগে কয়েকজন মানবাধিকারকর্মী গ্রেপ্তারের ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে কানাডা। এরপরই উপসাগরীয় এই দেশটি এমন পদক্ষেপ নিলো।

গ্রেপ্তারকৃতদের মধ্যে সৌদি-আমেরিকান নারী অধিকারকর্মী সামার বাদাউয়িও রয়েছেন। বাদাউয়ি সৌদি আরবে পুরুষ অভিভাবকত্ব ব্যবস্থার অবসানের আহ্বান জানিয়ে আসছেন।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের আভ্যন্তরীণ বিষয়ে ‘কোনও ধরনের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়’। গেল সপ্তাহে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে নাগরিক ও নারী অধিকারকর্মীদের ‘দ্রুত মুক্তি’ দিতে রিয়াদের প্রতি আহ্বান জানায়।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার অবস্থানকে দেশটির ওপর ‘হামলা’ হিসেবে বর্ণনা করেছে। এদিকে সৌদি আরবের এমন পদক্ষেপের ব্যাপারে কানাডা এখনও কোন মন্তব্য করেনি।

এদিকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে যে সংস্কার কাজ করছেন এমন পরিস্থিতি এই গ্রেপ্তারের ঘটনা সরকারের অগ্রগতির ইমেজবিরোধী।

গেল বছর নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে দেয়ার ঘোষণা দিয়ে ব্যাপক প্রশংসিত হন যুবরাজ মোহাম্মদ। চলতি বছরের ২৪ জুন থেকে সৌদি আরবে নারী গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা নেয়া হয়।