সচিব ডক্টর নমিতা হালদারের সাথে বৈঠক করেছেন লেবাননের শ্রম মন্ত্রণালয়ের সচিব জর্জ আইদা

August 10, 2018 11:07 am

ওয়াসীম আকরাম লেবানন থেকেঃ-

লেবানন সফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ডক্টর নমিতা হালদার লেবানন শ্রম মন্ত্রণালয়ের সচিব জর্জ আইদার এর সাথে এক আনুষ্ঠানিক বৈঠক করেন।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ৩০মিনিটে লেবাননের শ্রম মন্ত্রণালয়ের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ৩ ঘন্টাব্যাপী এ বৈঠকে লেবাননের প্রতিনিধি দলের জর্জ আইদা ছাড়াও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরের পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অন্যদিকে বাংলাদেশের পক্ষে আরো উপস্থিত ছিলেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার, ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ড এর মহাপরিচালক গাজি মোহাম্মদ জুলহাস, সাংবিধানিক ও সংসদীয় বিষয়াবলী বিভাগের অতিরিক্ত সচিব সালমা বিনতে কাদির এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ।

বাংলাদেশ পক্ষ থেকে এই বৈঠকে বাংলাদেশ কর্মীদের আকামা ও সামাজিক নিরাপত্তা, ফি কামানো, আকামা নবায়ন সহজীকরণ, কাগজপত্র বিহীন কর্মীদের নিয়মিতকরণ, অভিবাসন ব্যায় কমানো এবং অভিবাসনের ক্ষেত্রে আরো শৃঙ্খলা আনয়ন, বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক প্রেরণ, সরকারি ব্যবস্থাপনায় অভিবাসনসহ লেবাননে অবস্থানরত বাংলাদেশী কর্মীদের বিভিন্ন সুবিধা-অসুবিধার বিষয় তুলে ধরে অধিকতর সহযোগিতার আহ্বান জানানো হয়। এসব সমস্যার সমাধান কল্পে মানবসম্পদ খাতে দু’দেশের মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকটি যথাশীঘ্র সম্ভব স্বাক্ষরের লক্ষ্যে তা দ্রুত চুড়ান্ত করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

লেবাননের শ্রম সচিব প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের অধিকার সুরক্ষা এবং কল্যাণ নিশ্চিত করতে নিজ দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশের জনশক্তি রপ্তানী খাতে এক শক্তিশালী দালালচক্র সক্রিয় থাকায় একদিকে যেমন লেবাননে বাংলাদেশী শ্রমিকদের অভিবাসন ব্যয় অন্য যেকোন দেশের চেয়ে বেশি হচ্ছে অন্যদিকে এখানে আসার পর তাদের কাজের ক্ষেত্রেও নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাই তিনি বাংলাদেশী দালালদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সচিব মহোদয়কে অনুরোধ জানান।

পরিশেষে প্রতিনিধি দলের পক্ষ থেকে প্রবাসী শ্রমবাজার উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রম সম্পর্কে অবহিত করে একটি পাওয়ার পয়েন্ট পরিবেশন করা হয়।

উল্লেখ্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ডক্টর নমিতা হালদার এবং ৫ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে ৩ দিনের সফরে গত বুধবার (৮ অগাস্ট) স্থানীয় সময় সকাল ১১টায় লেবানন রফিক হারিরি ইন্টারন্যশনাল বিমান বন্দরে অবতরণ করেন। পরে বৃহস্পতিবার স্থানীয় সকাল ১০টা ৩০মিনিটে লেবাননের শ্রম মন্ত্রণালয়ের সচিবের সাথে তাঁর কার্যালয়ে বৈঠক করেন। আজ শুক্রবার সন্ধ্যা ৬টায় তিনি ও তাঁর প্রতিনিধি দলের সদস্যবৃন্দরা বৈরুত দূতাবাসের হলরুমে প্রবাসী বাংলাদেশিদের সাথে মত-বিনিময় করার কথা রয়েছে। মত-বিনিময় সভা শেষে রাতের একটি ফ্লাইটে তাঁরা লেবানন থেকে বাংলাদেশের উদ্দ্যেশ্যে রওয়ানা হবেন বলে জানা যায়।

Please follow and like us: