লেবাননে ফের কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু

আগস্ট ২৯, ২০১৮ ১০:০১ দুপুর

ওয়াসিম আকরামঃ

নতুন নীতিমালায় আজ থেকে আবারও লেবাননে কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে সরকার। প্রবাসী কল্যাণ সচিব নমিতা হালদার জানান, দেশটির সাথে অভিবাসন নিয়ে কোনো চুক্তি না থাকায় কিছু অসাধু ব্যবসায়ীর যোগসাজসে অনেক কর্মীই অপরাধে জড়াচ্ছেন। তবে নতুন নীতিমালায় সেই সুযোগ নেই। অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, নীতিমালা কার্যকর করতে হলে এ্যাকশন প্লান করতে হবে সরকারকে।

লেবাননে নানা অনৈতিক ও অসামাজিক কাজে জড়াচ্ছেন বাংলাদেশি অভিবাসীরা। দেশটির এমন অভিযোগে, গেল ২৩ আগষ্ট থেকে ২৮ আগষ্ট কর্মী পাঠানো বন্ধ করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। যা নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে লেবাননে নিযুক্ত বাংলাদেশ দুতাবাস।

প্রবাসী কল্যাণ সচিব বলছেন, কর্মী পাঠানো নিয়ে দেশটির সাথে বাংলাদেশের কোন চুক্তি বা নীতিমালা না থাকায়, অসাধু ব্যবসায়ীর যোগসাজসে অনেক কর্মীই অপরাধে জড়াচ্ছেন।

তিনি আরো জানান, সরকার নতুন যে নীতিমালা করেছে তাতে একদিকে যেমন সহজেই কেউ চাইলে, লেবানন যেতে পারবে না, তেমনি দেশটিতে গিয়ে কোন অপরাধেও জড়াতে পারবে না।

সরকারের এমন পদক্ষেপকে সাধুবাদ জানাচ্ছেন অভিবাসন বিশেষজ্ঞরা। তবে এই নীতিমালা বাস্তবায়নে সরকারকে একশন প্লান করার পরামর্শও তাদের।