তালায় তালের বীজ বপন উদ্ভোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত

সেপ্টেম্বর ৪, ২০১৮ ১০:১৭ দুপুর

এসএম বাচ্চু, তালা:

তালায় গাছ লাগান ,পরিবেশ বাচাঁন স্লোগানকে সামনে রেখে উপজেলার কপোতাক্ষ নদের পাশ দিয়ে ২লক্ষ তালের বীজ বপনের উদ্ভোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল তালা উপজেলা প্রশাসন ও সেতু বাংলাদেশ’র বাস্তবায়নে গোলানী বাজার সংলগ্ন খেয়াঘাটে উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ আব্দুল হান্নান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা ভাইচ চেয়ারম্যান ইখতিয়ার হোসেন, মহিলা ভাইচ চেয়ারম্যান জেবুন্নেছা খানম, তালা থানার অফিসার ইনচার্জ মেহেদী রাসেল, ইউপি চেয়ারম্যান এসএম আজিজুর রহমান রাজু ও এম মফিদুল হক লিটু প্রমুখ।

সভায় অতিথিরা তাদের বক্তব্যে বলেন তাল গাছের বিভিন্ন উপকারিতা ও রোপনের পদ্ধতি বিষয়ে জানানো হয়েছে, তাল বীজ রোপনের বেলায় একটি গাছ থেকে আরেকটি গাছের দুরত্ব প্রায় ১০ ফুট থেকে ১২ ফুটের মধ্যে লাগাতে হবে। প্রতিটি বীজ বা গাছ রোপনের জন্য ২ ফুট মাপের গর্ত তৈরী করতে হবে এবং প্রতিটি গত ১০ থেকে ১৫ কেজি গোবর এবং ২৫০ গ্রাম করে টিএসপি ও পটাস সার মিলে মোট ৫শ গ্রাম মাটির সাথে মিশিয়ে ভরাট করে দিতে হবে। বিশেষ করে শরৎ কালে তাল বীজ রোপন করা গেলে গাছ ভালভাবে বড় হতে পারে।

তালগাছের সুচালো অগ্রভাগ বজ্রপাত নিরোধক, টিনের বা সেমিপাকা বাড়ি তৈরীতে তালগাছের কান্ডের ব্যবহার করা হয়। বয়স্ক তালগাছের কান্ডের টিম্বারভ্যালু খুব বেশী, কাঁচা ঘর তৈরীতে খড়ের বিকল্প হিসেবে তালপাতার ছাউনী ব্যবহার করা হয়। তালগাছের কান্ড দিয়ে ডিঙ্গী নৌকা তৈরী করা হয়, তালের রস থেকে গুড় ও তালমিশ্রী তৈরী, কচি তাল সুস্বাধু ও ঔষধীগুন সম্পন্ন সৌসুমী ফল এই তাল। পাকা তাল থেকে বিভিন্ন ধরনের পিঠা পায়েস ও ঐতিহ্যবাহী খাবার তৈরী করা যেতে পারে।