ভুটানকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ

September 4, 2018 10:22 pm

স্পোর্টস ডেক্সঃ

২০১৬ সালে ভুটানের মাটিতে ৩-১ গোলের ব্যবধানে পরাজিত হওয়ায় আন্তর্জাতিক ফুটবল থেকে ১৭ মাসের জন্য নির্বাসনে থাকে বাংলাদেশ। প্রায় দুই বছর পর সেই ভুটানকেই নিজেদের মাঠে ২-০ গোলের ব্যবধানে পরাজিত করে মধুর প্রতিশোধটা নিয়ে নিয়েছে লাল-সবুজের জার্সিধারীরা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সাফ সুজুকি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় মাঠে নামে বাংলাদেশ ও ভুটান।

দর্শকরা মাঠে থিতু হয়ে বসার আগেই বাংলাদেশকে উল্লাসে ভাসান তপু বর্মন। ম্যাচের প্রথম মিনিটেই কর্নার পায় বাংলাদেশ। কর্নার কিক নেয়ার সময় ডি-বক্সের ভিতর সাদউদ্দিনকে ফাউল করেন ভুটানের থেরিং ধিরাজ। তা রেফারির সামনেই ঘটে ফলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। সে স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে নেন তপু বর্মন (১-০)।

প্রথমার্ধে আর কেউ গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও গোল। ম্যাচের ৪৭ মিনিটে গোল করলেন বাংলাদেশের মাহবুবুর রহমান সুফিল। ডান দিক থেকে ভেসে আসে ক্রসে চলন্ত বলেই দুর্দান্ত ভলিতে ভুটানের জালে পাঠিয়ে দেন তিনি।

এরপর আক্রমণ পাল্টা আক্রমণে গেলেও ভুটান তাদের পরাজয় আটকাতে পারেনি। তাই প্রথম ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

সাফের গত নয় আসরে একবার চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ২০০৩ সালে স্বাগতিক হিসেবে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ। এরপর ২০০৫ সালে করাচিতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় শিরোপার কাছাকাছি গেলেও ফাইনালে ভারতের বিপক্ষে হেরে স্বপ্নের সলিল সমাধি ঘটে। সাফের গত তিনটি আসরে বাংলাদেশের বিদায় ঘটেছে গ্রুপ পর্ব থেকে।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪। আর ভুটান আছে ১৮৩ নম্বরে। অর্থাৎ র‌্যাংকিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে ভুটান। সাফ ফুটবলে দুই দল মুখোমুখি হয়েছে মোট ৫ বার। যার ৪টিতে জয় বাংলাদেশের। অন্য ম্যাচটি ড্র হয়।

উল্লেখ্য, সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর টেলিভিশন সম্প্রচার যাত্রা শুরু করে।

Please follow and like us: