এসেক্সের সঙ্গে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন কুক

সেপ্টেম্বর ৬, ২০১৮ ১:৫২ দুপুর

স্পোর্টস ডেক্সঃ

ভারতের বিপক্ষে চলমান সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না ইংল্যান্ড তারকা ওপেনার অ্যালিস্টার কুক। সোমবার (৩ সেপ্টেম্বর) এক বিশেষ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন তিনি। এ বিষয়ে কুক বলেন, ‘কয়েকমাস আগে থেকে সিদ্ধান্ত ছিল ভারতের বিপক্ষে সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবো। তারই ধারাবাহিকতায় এই প্রদক্ষেপ।’

সোমবার কুকের বিদায় ঘোষণার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাবেক মেন্টর গোচ বলেছিলেন, ‘তার বিদায় ঘোষণাতে আমার স্বপ্ন পূরণ হতে চলছে। আমি মনে করি সে চাচ্ছে আগামী বছর এসেক্সের হয়ে খেলতে। তবে এক্ষেত্রে ইংল্যান্ডের জার্সিতে যে কমিটম্যান্ট পালন করেছে এখানেও সেটা করবে।’

হ্যাঁ, অবশেষে তার সে স্বপ্ন বাস্তবে রূপ নিল। ইংল্যান্ডের জনপ্রিয় ঘরোয়া লিগ এসেক্সের সঙ্গে আগামী তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন কুক। এ নিয়ে ক্লাবটির কোচ এন্টনি ম্যাকগ্রেথ সদ্য বিদায় নেয়া ইংলিশ তারকাকে রোল মডেল আখ্যা দিয়ে বলেন, এই অসাধারণ তথ্য যে কুক আমাদের সঙ্গে ভবিষ্যতে খেলবে। সে বর্তমান বিশ্বের অন্যতম গ্রেট ব্যাটসম্যান। এছাড়া ব্যক্তি হিসেবেও সে অসাধারণ। এককথায় তরুণ প্লেয়ারদের জন্য রোল মডেল।

প্রসঙ্গত, ১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৬০টি টেস্টে ১২২৫৪ রান করেছেন কুক। যাতে ৩২টি সেঞ্চুরি ও ৫৬টি অর্ধশতক রয়েছে। এছাড়া ৩৬ গড়ে ৯২ ম্যাচে ৩৬০৪ রান করেছেন তিনি। কুক তার ক্যারিয়ারের শেষের দিকে অর্থাৎ ২০১৫ সালে ইংলিশদের হয়ে সর্বোচ্চ রান স্কোরার হন। আর সেক্ষেত্রে বড় ভূমিকা ছিল গোচের।

প্রসঙ্গত (১), ২০১২ সালে অ্যান্ড্রু স্ট্রসের কাছ থেকে অধিনায়কত্ব পান কুক। ২৪ টেস্ট জয়ে নেতৃত্ব দিয়েছেন তিনি, অধিনায়ক হিসেবে টেস্ট জয়ে তার উপরে কেবল ভন (২৬)। প্রথম বছরেই ভারতে ঐতিহাসিক জয় পায় তার দল। অধিনায়ক হিসেবে ২০১৩ ও ২০১৫ সালে দুটি অ্যাশেজ সিরিজ জয়ের স্বাদ পেয়েছেন কুক। কিন্তু মাঝে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জাও পেতে হয়েছে তাকে। সবচেয়ে বেশি ২২ টেস্ট হারের রেকর্ডও অধিনায়ক কুকের।-ক্রিক ট্যা.