জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড হারিয়ে গেলে করনীয়

সেপ্টেম্বর ৭, ২০১৮ ৫:৫৭ দুপুর

নিউজ ডেক্সঃ

অনেকেই বিভিন্ন কারণে জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড হারিয়ে ফেলেন। কিন্তু জানেন না কীভাবে আবার তা তুলতে হবে। এনিয়ে অনেকে দুশ্চিন্তা করেন। আসুন এবার জেনে নেয়া যাক, কীভাবে আপনি হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র তুলবেন।

যারা কাগজে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেছেন, তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করে সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। তারপর সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ট্রেজারি চালানের মাধ্যমে নির্ধারিত ফি (জরুরি ফি ভ্যাটসহ ৩৪৫ টাকা) জমা দিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারের কাছে জিডির কপি ও টাকার রশিদ জমা দিতে হবে। তারপর স্মার্টকার্ড বা জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।

নিবন্ধন স্লিপ হারিয়ে যাওয়ার ক্ষেত্রে

যাদের ভোটার নিবন্ধনের সময় প্রদান করা নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে, তাদের পরিচয় নিশ্চিত হওয়ার পাশাপাশি রেজিস্টারে ভোটারের নাম, পরিচয়পত্র নম্বর ও ভোটারের স্বাক্ষর নিয়ে স্মার্টকার্ড দেয়া হয়। এ ক্ষেত্রে কোনো জিডি করতে হবে না।

জাতীয় পরিচয়পত্র পাননি, কিন্তু স্লিপ আছে

যেসব ব্যক্তি জাতীয় পরিচয়পত্র পাননি, কিন্তু নিবন্ধন স্লিপ আছে, তাদের মূল নিবন্ধন স্লিপসহ স্মার্টকার্ড বিতরণের নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।