৬ মাস বিরতির পর এমাসেই বসছে পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান

জানুয়ারি ১, ২০১৯ ১০:২৮ সকাল

নিউজ ডেক্সঃ

দীর্ঘ ৬ মাস বিরতির পর চলতি মাসের ১৫ তারিখের মধ্যে বসছে পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান। ফলে দৃশ্যমান হবে সঙ্গে ৯শ মিটার সেতু। শুধু তাই নয়, এরপর প্রতিমাসে কমপক্ষে একটি করে স্প্যান বসানোর পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন প্রকৌশলীরা। এছাড়া সেতুর স্প্যানে রেল স্ল্যাবের পর এই মাস থেকে শুরু হবে রোড স্ল্যাব বসানোর কাজও।

জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান বসানো হয় গত বছরের সেপ্টেম্বর মাসে। এরপর নদী জুড়ে শেষ হয়েছে আরও ৯টি পিলারের কাজ। আগামী জুন মাসের মধ্যে পুরো শেষ করার লক্ষ্য নিয়ে এর মধ্যে অর্ধেকের বেশি কাজ হয়েছে আরও ১৪টি পিলারের। এত সব কর্মযজ্ঞ সত্ত্বেও মূল সেতুতে যোগ করা হয়নি নতুন কোন স্প্যান।

কারণ, নতুন স্প্যান বসাতে হবে প্রথম ৫টির সঙ্গেই। তাই আগের ৩৭ নম্বর পিলারের পাশেই তৈরি করা হয়েছে ৩৬ নম্বর পিলারটি। ধূসর রং করা শেষে মাওয়া ইয়ার্ডের বাইরে এনে অপেক্ষমান ৬ষ্ঠ স্প্যানটিও। প্রায় ৫ কিলোমিটার দূরের জাজিরা প্রান্তে এ স্প্যানটি নিয়ে যেতে প্রস্তুত ৩৬শ মেট্টিক টন ওজন বহনে সক্ষম বিশ্বের সর্বাধুনিক ক্রেন। সব মিলে অপেক্ষা এখন ৬ষ্ঠ স্প্যান বসানোর।

নদীতে ৬.১৫ কিলোমিটারসহ পুরো পদ্মা সেতুর দৈর্ঘ্য সাড়ে ৯ কিলোমিটার। স্প্যানগুলোর নিচের অংশে রেল এবং ওপরের অংশে গাড়ি চলার জন্য বসানো হবে ৩ হাজার করে স্ল্যাব। বেশ কয়েকমাস আগে থেকে রেল স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে। চলতি মাস থেকে শুরু হবে ২২ মিটার প্রস্থের ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ।

প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬২ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৮ ভাগ।