কুশিয়ারা নদীর পাড়ে চলছে ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মাছের মেলা

January 14, 2019 10:45 am
Spread the love

নিউজ ডেক্সঃ

মৌলভীবাজারের কুশিয়ারা নদীর পাড়ে চলছে ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মাছের মেলা। দূর-দূরান্ত থেকে বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে মেলায় অংশ নেন বিক্রেতারা। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে সরগরম হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। এমন ভিন্নধর্মী মেলায় এসে উচ্ছ্বাস প্রকাশ করেন ক্রেতা ও দর্শনার্থীরা।

কনকনে শীত উপেক্ষা করে রোববার (১৩ জানুয়ারি) রাতে মৌলভীবাজারের কুশিয়ারা নদীর পাড়ে জড় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। উপলক্ষ ঐতিহ্যবাহী মাছ মেলা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মাছ মেলায় মাছ নিয়ে আসেন ব্যবসায়ীরা। বড় আইড়, বোয়াল, রুই, কাতলা, চিতলসহ বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে বসেন তারা। পৌষ সংক্রান্তির এ মাছের মেলায় ঢল নামে ক্রেতা-দর্শনার্থীর।

শুধু মাছই নয়, মেলা প্রাঙ্গণে বসেছে শিশুদের খেলনা, খাবারসহ নিত্য প্রয়োজনীয় হরেক রকমের পণ্যের দোকানও। আর এমন উৎসবের আয়োজন করতে পেরে খুশি আয়োজকরা।

মৌলভীবাজার শেরপুর মাছ মেলা উদযাপন কমিটির সদস্য ওলিউর রহমান বলেন, ‘এই মেলায় আগের বছরও ১২ থেকে ১৪ কোটি টাকার মাছ বিক্রি হয়েছে। এবারও এখন পর্যন্ত ২ থেকে ৩ কোটি টাকার মাছ বিক্রি হয়ে গেছে।’

মেলাকে সফল করার পাশাপাশি ক্রেতা-দর্শনার্থীদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানায় মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান।

সোমবার দুপুর পর্যন্ত মাছ মেলা চললেও মঙ্গলবারে শেষ হবে মেলার আনুষ্ঠানিকতা। এবছর মেলায় ১৪ কোটি টাকার মাছ বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।