স্বপ্নের পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান বসছে আজ

January 23, 2019 10:03 am

নিউজ ডেক্সঃ

দীর্ঘ ৬ মাস পর আজ বুধবার (২৩ জানুয়ারি) বসছে স্বপ্নের পদ্মাসেতুর ষষ্ঠ স্প্যান। আগের ৫টির সঙ্গেই জাজিরা প্রান্তে বসানো হবে এটি। স্প্যানটি মাওয়ার ইয়ার্ড থেকে মঙ্গলবার সকালে রওয়ানা হয়ে বিকেলে জাজিরা প্রান্তের নির্ধারিত পিলারের কাছে পৌঁছায়। এটি বসানো হলে একসঙ্গে দৃশ্যমান হবে প্রায় এক কিলোমিটার সেতু। এদিকে সব কিছু প্রস্তুত থাকলেও শুকনো মৌসুমে নদীর নাব্য সঙ্কটের কারণে স্প্যান বসাতে সময় লাগছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

নদীর জাজিরা প্রান্তে আগের ৫টি স্প্যান মিলে বর্তমানে দৃশ্যমান ৭৫০ মিটার পদ্মা সেতু। কাজ শুরুর পর ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর নদীতে ৩৭ এবং ৩৮ নম্বর পিলারে বসানো হয়েছিলো প্রথম স্প্যান। এরপর ক্রমান্বয়ে জাজিরা প্রান্তের দিকে এগিয়ে গত বছরের জুন মাসে সবশেষ ৪২ নম্বর পিলারে ৫ম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পাড়ের সাথে সংযোগ ঘটে পদ্মা সেতুর। ফলে ৬টি পিলার মিলে একটি মডিউলের কাজ পুরো শেষ হয়। প্রথম স্প্যানটির সাথে এখন ৩৬ ও ৩৭ নম্বর পিলারের মধ্যে বসানো হবে ৬ষ্ঠ স্প্যান।

এ দুটো পিলারে যে স্প্যানটি বসবে মাসখানেক আগ থেকেই ধূসর রং করা শেষে সেটি অপেক্ষমাণ রাখা হয় মাওয়া ইয়ার্ডের বাইরে। মঙ্গলবার সকালে শুরু হয় এটিকে প্রায় ৫ কিলোমিটার দুরের জাজিরা প্রান্তে নির্ধারিত পিলারের কাছে নিয়ে যাওয়ার কাজ। প্রায় ৩ হাজার মেট্রিক টন ওজনের, ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি পরিবহন করছে ৩ হাজার ৬০০ মেট্রিক টন ওজন বহনে সক্ষম বিশ্বের সর্বাধুনিক ক্রেন। নদীতে পলি জমে তলদেশের গভীরতা কমে যাওয়ায় ড্রেজিং করে নদীর গভীরতা বাড়াতে হয়েছে বলে স্প্যান বসানোর এ বিলম্ব বলে জানান সংশ্লিষ্টরা।

এখন পর্যন্ত মূল সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৬৩ ভাগ। সেতুতে ৬ষ্ঠ স্প্যান যোগ হলে সেখানে আরও একধাপ অগ্রগতি হবে।

Please follow and like us: