বাবরি মসজিদ ধ্বংস মামলার বিচার প্রক্রিয়া ৯ মাসের মধ্যে শেষ করার নির্দেশ

July 20, 2019 10:41 am

নিউজ ডেক্সঃ

ভারতের মুঘল সাম্রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ নিদর্শন বাবরি মসজিদ ধ্বংস মামলার বিচার প্রক্রিয়া আগামী ৯ মাসের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

শুক্রবার (১৮ জুলাই) থেকে এই নির্দেশিত সময়সীমা শুরু হয়েছে। ফলে এ অপরাধমূলক ষড়যন্ত্রের মামলায় জড়িত বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর জোশী, উমা ভারতী, কল্যাণ সিং-সহ বাকি অভিযুক্তদের ভাগ্য আগামী কয়েক মাসের মধ্যেই নির্ধারিত হতে যাচ্ছে।

লখনৌয়ের সিবিআই আদালতে বাবরি ধ্বংস মামলার শুনানি চলছে। ২০১৭ সাল থেকে সুপ্রিম কোর্টের নির্দেশে এই মামলাটি চলছে বিচারক সুরেন্দ্র কুমার যাদবের এজলাসে। কয়েকদিন আগেই মামলাটির অগ্রগতি সম্পর্কে সুপ্রীম কোর্টকে জানিয়েছিলেন বিচারক যাদব।

তিনি জানিয়েছিলেন, বিচারপ্রক্রিয়া অনেকটাই এগিয়ে গিয়েছে। আর মাস ছয়েক সময় পেলেই তিনি রায়দান করতে পারবেন। তবে আগামী সেপ্টেম্বর মাসের ৩০ তারিখ যেহেতু তাঁর অবসরের সময়সীমা, তাই রায়দান তাঁর পক্ষে সম্ভব হবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন তিনি।

এরপরই উত্তরপ্রদেশ সরকার ও এলাহাবাদ হাই ক্কোসঃর্টকে সিবিআই আদালতের বিচারকের মেয়াদ বাড়ানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি আর এফ নরিমান ও বিচারপতি সূর্যকান্তের বেঞ্চ।

শীর্ষ আদালত নির্দেশ দেন, এই মামলায় প্রমাণ রেকর্ড ছয় মাসের মধ্যে এবং রায় প্রদান নয় মাসের মধ্যে করতে হবে।

২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্টের বিচারপতি পিসি ঘোষ ও আরএফ নরিমানের বেঞ্চ আদভানি, জোশী, উমা ভারতীদের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা নতুন করে চালু করা নিয়ে সিবিআইয়ের আবেদন মেনে নেয় ও সেইমতো নির্দেশ দেয়। এর আগে এলাহাবাদ হাই কোর্ট অভিযুক্তদের বেকসুর খালাস করার নির্দেশ দিয়েছিল।

Please follow and like us: