ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকেট ২৯ জুলাই

জুলাই ২৩, ২০১৯ ১:৩২ দুপুর

নিউজ ডেক্সঃ

ঈদুল আজহা উপলক্ষে ২৯শে জুলাই থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হচ্ছে। এটি চলবে ২রা আগস্ট পর্যন্ত। মঙ্গলবার রাজধানীর রেলভবনে ঈদুল আজহা উপলক্ষে রেলওয়ের প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এ কথা জানান। তিনি জানান, ফিরতি টিকিট বিক্রি হবে ৫ই আগস্ট থেকে ৯ই আগস্ট পর্যন্ত। এবার ঢাকার পাঁচটি স্থান থেকে টিকেট বিক্রি করা হবে। চাঁদ দেখা সাপেক্ষে ১২ বা ১৩ই আগস্ট পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। তবে ১২ই আগস্ট ঈদ ধরে রেলওয়ের কর্মপরিকল্পনা সাজানো হয়েছে।

পরিকল্পনা অনুসারে, ২৯ শে জুলাই বিক্রি হবে ৭ই আগস্টের টিকিট, ৩০শে জুলাই বিক্রি হবে ৮ই আগস্টের, ৩১শে জুলাই বিক্রি হবে ৯ই আগস্টের, ১লা আগস্ট বিক্রি হবে ১০ই আগস্টের এবং ২রা আগস্ট বিক্রি হবে ১১ই আগস্টের টিকিট। ঈদ শেষে ফিরতি টিকিটের ক্ষেত্রে ৫ই আগস্ট বিক্রি করা হবে ১৪ই আগস্টের টিকিট, ৬ই আগস্ট বিক্রি হবে ১৫ই আগস্টের, ৭ই আগস্ট বিক্রি হবে ১৬ই আগস্টের, ৮ই আগস্ট বিক্রি হবে ১৭ আগস্টের এবং ৯ই আগস্ট বিক্রি হবে ১৮ই আগস্টের টিকিট। যাত্রীদের সুবিধার্থে এবার পাঁচটি স্থান থেকে আগাম টিকিট করা হবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, ঈদ উদযাপন উপলক্ষে ঘরমুখো যাত্রীদের অগ্রিম টিকিট কমলাপুর স্টেশন, বিমানবন্দর স্টেশ, বনানী স্টেশন, তেজগাঁও স্টেশন এবং ফুলবাড়িয়া স্টেশন থেকে বিক্রি হবে। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একনাগারে টিকিট বিক্রি চলবে।

এছাড়াও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট বিক্রি শুরু হবে সকাল ৬টা থেকে। মন্ত্রী বলেন, বরাবরের মতো এবারও একজন যাত্রী চারটির বেশি টিকিট সংগ্রহ করতে পারবেন না।

অগ্রিম বিক্রীত টিকিট ফেরত নেয়া হবে না। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। মন্ত্রী আরও জানান, ঈদ উপলক্ষে বরাবরের মতো সারাদেশে ৮ জোড়া স্পেশাল ট্রেন চালাবে রেলওয়ে। এরমধ্যে ঈদের আগে ৮ই আগস্ট থেকে ১১ই আগস্ট পর্যন্ত বিশেষ ট্রেন চলবে। আর ঈদের পর দিন ১৩ই আগস্ট থেকে ১৯শে আগস্ট পর্যন্ত চলবে বিশেষ ট্রেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান ও অতিরিক্ত মহাপরিচালক মিয়া জাহান প্রমুখ।