জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহা

August 3, 2019 3:47 pm

নিউজ ডেক্সঃ

১৪৪০ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১২ আগস্ট সোমবার সারাদেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে। ১০ জিলহজ মুসলিম সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় এই উৎসব পালিত হয়। এদিন আল্লাহর সন্তুষ্টির জন্য মুসলিমরা পশু কোরবানি করে থাকেন।

শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সন্ধ্যা এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা করেন।

সৌদিসহ মধ্যপ্রাচ্যে বৃহস্পতিবার জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১১ আগস্ট সৌদিসহ ওইসব দেশে ঈদুল আজহা উদযাপিত হবে। সাধারণত সৌদি আরবের পরদিন বাংলাদেশে ঈদ পালিত হয়। তাই শুক্রবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাবে সেটা অনেকটা নিশ্চিত ছিল।

ঈদ উপলক্ষে ১১, ১২ ও ১৩ আগস্ট সরকারি ছুটি। গ্রামের বাড়িতে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছাড়বেন অসংখ্য মানুষ। ইতিমধ্যে ট্রেন, বাস ও লঞ্চের আগাম টিকিট বিক্রি সম্পন্ন হয়েছে।

এদিকে পবিত্র হজ পালিত হবে আগামী ১০ আগস্ট। সারা বিশ্ব থেকে হজ করতে ইতিমধ্যে সৌদি আরবে জড়ো হয়েছেন লাখ লাখ মুসলমান। বাংলাদেশ থেকেও লক্ষাধিক হজযাত্রী ইতিমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন। ৮ আগস্ট থেকেই শুরু হবে হজের আনুষ্ঠানিকতা। ওইদিন রাতেই হাজিরা অবস্থান করবেন মিনায়। হজের মূল আনুষ্ঠানিকতা হবে ১০ আগস্ট আরাফাতের ময়দানে।

Please follow and like us: