ভূলেও যে অ্যাপস মোবাইলে ডাউনলোড করবেন না!

September 17, 2019 1:32 pm

নিউজ ডেক্সঃ

কয়েক সপ্তাহ আগেই প্লে স্টোরে জনপ্রিয় ক্যামস্ক্যানার অ্যাপে ম্যালওয়্যার ধরা পরেছিল। এই ঘটনার পরে প্লে স্টোরে সুরক্ষা আরও কড়া করেছে গুগল। সম্প্রতি ম্যালওয়্যার থাকার কারণে প্লে স্টোর থেকে ২৪ টি অ্যাপ সরিয়ে নিল গুগল।

সম্প্রতি সিএসআইএস সুরক্ষা গ্রুপ এই অ্যাপগুলোতে ম্যালওয়ার থাকার খবর জানিয়েছিলেন। জোকার নামের একটি ম্যালওয়্যার রয়েছে এই অ্যাপগুলোতে। সিএসআইএস জানিয়েছে জোকার ম্যালওয়ার গ্রাহকের সম্মতি ছাড়াও বিভিন্ন প্রিমিয়াম সার্ভিস সাবস্ক্রিপশন করতে পারে।

এই ম্যালওয়্যারে খুব কম কোডিং থাকে। ফলে সহজে জোকার ম্যালওয়্যার খুঁজে পাওয়া যায় না। এছাড়াও নিঃশব্দে বিভিন্ন বিজ্ঞাপনে ক্লিক করতে থাকে এই ম্যালওয়্যার। গ্রাহক কোন ভাবেই এই ঘটনা বুঝতে পারবেন না।

তবে এখানেই শেষ নয়। গ্রাহকের অনুমতি ছাড়াও এসএমএস, কনট্যাক্ট ও স্মার্টফোনের অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করতে শুরু করে জোকার ম্যালওয়্যার।

এক রিপোর্টে জানানো হয়েছে এখনও মোট ৩৭ টি দেশে এই ম্যালওয়্যার প্রভাব বিস্তার করেছে। মালয়েশিয়ায় জোকার ম্যালওয়্যারের প্রভাব সব থেকে বেশি পরেছে।

অ্যাডভোকেট ওয়ালপেপার
এজ ফেস
অলটার মেসেজ
অ্যান্টিভাইরাস সিকিউরিটি – সিকিউরিটি স্ক্যান
বিচ ক্যামেরা
বোর্ড পিকচার এডিটিং
সার্টেন ওয়ালপেপার
ক্লাইমেট এসএমএস
কিউট ক্যামেরা
ড্যাজেল ওয়ালপেপার
ডিক্লিয়ার মেসেজ
ডিসপ্লে ক্যামেরা
গ্রেট ভিপিএন
হিউমার ক্যামেরা
ইগনাইট ক্লিন
লিফ ফেস স্ক্যানার
মিনি ক্যামেরা
প্রিন্ট প্ল্যান্ট স্ক্যান
র‌্যাপিড ফেস স্ক্যানার
রিওয়ার্ড ক্লিন
রুডি এসএমএস
সবি ক্যামেরা
স্পার্ক ওয়ালপেপার

উপরের অ্যাপগুলি প্লে স্টর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এর মধ্যে কোন অ্যাপ নিজের ফোনে ইনস্টল করা থাকলে এখনই তা উন ইনস্টল করার পরামর্শ দিচ্ছে সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা।

সম্প্রতি ম্যালওয়্যার থাকার কারনে প্লে স্টর থেকে জনপ্রিয় ডিকুমেন্ট স্ক্যানিং অ্যাপ ক্যাম স্ক্যানার সরিয়ে নিয়েছিল গুগল। এবার আরও ২৪ টি অ্যাপ সরিয়ে নেওয়া সিদ্ধান্ত নিল সার্চ ইঞ্জিন কোম্পানিটি। নিয়মিত হ্যাকাররা নতুন ফন্দি ব্যবহার করে বিভিন্ন অ্যাপ এর মাধ্যমে ম্যালওয়্যার ছড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই সব সময় কড়া দৃষ্টিতে গ্রাহকের সুরক্ষা নিশ্চিত করছে গুগল।

Please follow and like us: