টিসিবির পেঁয়াজের দাম ৪৫ টাকা

সেপ্টেম্বর ১৭, ২০১৯ ৫:০৮ দুপুর

নিউজ ডেক্সঃ

পেঁয়াজ রপ্তানিতে ভারতের মূল্য বাড়ানোর খবরে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা। এমন প্রেক্ষাপটে রাজধানী ঢাকার পাঁচটি স্থানে সরকারি সংস্থা টিসিবি ট্রাকে এই নিত্যপণ্য বিক্রি শুরু করেছে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাব, মতিঝিল বক চত্বর ও খামারবাড়িসহ মোট পাঁচটি স্থানে ট্রাকে করে প্রতিকেজি ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি শুরু করে শুরু করে রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠানটি।

বাজার সহনীয় রাখতে টিসিবি বিভিন্ন সময় নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করে। বিশেষ করে রোজার সময়ে সংস্থাটি বাজার মূল্যের চেয়ে কম দামে তেল, পেঁয়াজসহ কয়েকটি নিত্যপণ্য বিক্রি করে।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানান, ‘পর্যায়ক্রমে আরও বিভিন্ন স্থান থেকে ট্রাক সেল শুরু হবে।’ তবে রাজধানীতে কতদিন ট্রাক সেলে পেঁয়াজ বিক্রি করা হবে তা জানাতে পারেননি এই কর্মকর্তা।

পেঁয়াজের দাম বৃদ্ধির পর রবিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন। ওই বৈঠকেই টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত হয়।

এদিকে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন ও সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য বাংলাদেশের ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এছাড়া বন্দরে আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস করা ও নির্বিঘ্ন পরিবহন নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছেও চিঠি দেয়া হয়েছে।