বাজারে এত ইলিশের পরও দাম বেশি কেন ?

অক্টোবর ৪, ২০১৯ ১০:০০ দুপুর

নিউজ ডেক্স:
চলতি মৌসুমে জেলেদের মুখে হাসি ফুটিয়েছে ঝাঁকে ঝাঁকে ধরা পড়া ইলিশ। আর সেই ইলিশই বাজারে আসার পর মুখ ম্লান হচ্ছে ক্রেতাদের। এমনিতেই সারা বছর ইলিশের চাহিদা থাকে। তবে দুর্গাপূজার অজুহাতে ইলিশের দাম বাড়িয়ে দিয়েছেন ক্রেতারা। দুই দিন আগেও এক হালি মাঝারি ইলিশ ৮০০ থেকে ১২০০ টাকায় বিক্রি হয়েছিল। আর গতকাল ঢাকার কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে ওই একই আকারের ইলিশই হালি ছাড়িয়েছে ১৫০০ টাকা।

রাজধানীর যাত্রাবাড়ী মাছের পাইকারি বাজারে গিয়ে এ চিত্র দেখা যায় ৯০০ গ্রাম বা এক কেজি সাইজের ইলিশের দাম গড়ে ৬০০-৭০০ টাকা। আর ৫০০ গ্রাম সাইজের প্রতিটির দাম পড়ছে ৫০০-৬০০ টাকা। আবার পলাশীবাজারে দেখা গেছে, ওই আকারের ইলিশ এই বাজারে এসে দাম বেড়ে গেছে ৮০০ থেকে এক হাজার টাকায়।

এই বাজারে ইলিশ কিনতে আসা এক দম্পতি বলেন, মাঝারি সাইজের দুটি ইলিশও কিনেছেন নিরুপায় হয়ে। তারা দুজনই বলছেন, এত ইলিশ থাকার পরও এভাবে কেন বাড়িয়ে নেয়া হচ্ছে বুঝতে পারছেন না।

বাজারের অর্ধেক মাছই ইলিশ। প্রায় চার থেকে পাঁচ রকম সাইজের ইলিশ থরে থরে বরফে সাজানো রয়েছে। ২০০ টাকা কেজির ইলিশ রয়েছে আবার ৯০০ টাকা কেজিরও রয়েছে। ব্যবসায়ীরা বলছেন, এবার ইলিশের সরবরাহ বেশি থাকায় প্রতিদিন প্রায় কয়েকশ টন ইলিশ শুধু যাত্রাবাড়ীতেই বিক্রি হচ্ছে। গত কয়েকদিনের চেয়ে এখন বেশি মাছ এসেছে। চাহিদা থাকায় বিক্রিও হচ্ছে তাড়াতাড়ি।

বাজারে ক্রেতারা পদ্মা ও চাঁদপুরের ইলিশ খোঁজেন বেশি। তাই এ ইলিশের দামও অন্যান্য স্থানের চেয়ে একটু বেশি। তবে অনেকে বরিশালের ইলিশকে পদ্মার ইলিশ বলে চালিয়ে দেয় ক্রেতাদের অভিযোগ। এত ইলিশের পরও দাম বেশি কেন জানতে চাইলে এক ব্যবসায়ী বলেন, এমনিতেই শুক্রবার একটু দাম বেশি থাকে। তার ওপর পূজা। দুইয়ে মিলে মাছের দাম বেশি। তবে দুই-এক দিনের মধ্যে এই দাম থাকবে না। চাহিদা কমে যাবে তাই দামও কমবে।’

অন্য দিকে রাজধানীর কারওয়ান বাজার ও সোয়ারি ঘাট এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, প্রচুর পরিমাণে মাছ আসলেও চাহিদার কারণে সেখানেও দামও বেশি।