ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির প্রতিনিধি নির্বাচন

October 25, 2019 3:08 pm

নিউজ ডেক্স:

সাদা টি-শার্ট, কালো প্যান্ট আর মাথায় সাদা ক্যাপ পরা একদল যুবক-যুবতি। সঙ্গে বেশ কিছু মাঝ বয়সী নারী-পুরুষ। সবার কণ্ঠে ভোটের স্লোগান ‘ভোট চাই’, ‘ভোট চাই’। পোশাক আর ভোট চাওয়ার ধরনটা একই রকম হলেও এদের ভোট প্রার্থনা কিন্তু আলাদা ব্যক্তি ও ব্যালটে।

কথা হচ্ছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির প্রতিনিধি নির্বাচনের । সকাল ১০টায় বৃষ্টি উপেক্ষা করে বেইলি রোডসহ ভিকারুননিসার চার শাখায় একযোগে শুরু হয়েছে এই ভোট উৎসব। ২৪ হাজার ভোটার তাদের প্রতিনিধি বাছাইয়ে ভোট গ্রহণ শেষ হবে বিকাল ৪টায়।

সরেজমিনে ভিকারুননিসার বেইলি রোড শাখায় গিয়ে দেখা যায়, সকাল থেকে প্রার্থী ও তার সহযোগীরা হাতে প্ল্যাকার্ড ও লিফলেট নিয়ে বেইলি রোর্ডের মূল ক্যাম্পাসে উপস্থিত হন। সকাল ৯টা থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে ভোট দিতে আসেন অভিভাবকরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পুরো বেইলি রোড এলাকাজুড়ে বইতে শুরু করে নির্বাচন উৎসব। প্রার্থী থেকে শুরু করে ভোটার এমনকি শিক্ষার্থীসহ এলাকার মানুষও শামিল হয়েছে সেই আনন্দে।

সেখানে আগত ভোটারদের শিক্ষাপ্রতিষ্ঠানের নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডের প্রতিশ্রুতি দিয়ে শেষ মুহূর্তে মন জয় করার চেষ্টা করছেন প্রার্থীরা। আর সেখানে প্রার্থী ও তার সহযোগীরা বিভিন্ন স্লোগান আর করতালিতে ভোটকেন্দ্রের বাইরের পুরো বেইলি রোডপাড়ায় এখনো একই ধরনের উৎসবের আমেজ বিরাজ করছে।

বেইলি রোড পাড়ায় আগত অভিভাবকের ভাষ্য, এবারের নির্বাচনের উৎসবমুখর আমেজ অতীতের সব নির্বাচনকে ছাড়িয়ে গেছে। শুধু তাই নয়, এই নির্বাচনের আমেজ বা আনন্দ জাতীয় নির্বাচনকেও ছাড়িয়ে গেছে বলেও মনে করছেন তারা।

সুমন পাটোয়ারী নামের অভিভাবক বলেন, ‘আমি এর আগেও কয়েকবার ভোট দিয়েছি। তবে এবারের পরিবেশটা একেবারে আলাদা। এখানে আজকের চিত্র দেখে সবাই বলাবলি করছে, এমন নির্বাচন অনেক দিন পর দেখেছি। উপযুক্ত প্রার্থীকেই ভোট দিয়েছি।’

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে চার ক্যাম্পাস মিলে মোট ২৩ হাজার ৬১১ ভোটার রয়েছে। এরমধ্যে বেইলি রোডে ১৪ হাজার, বসুন্ধারায় চার হাজার ৩৮৩, ধানমন্ডিতে এক হাজার ৬১৬ ও আজিমপুর ক্যাম্পাসে তিন হাজার ৭৯২ ভোটার রয়েছেন।

নির্বাচনে লড়ছেন মোট ৩৩ প্রার্থী। এদের মধ্যে রয়েছেন, রাজনীতিবিদ, ব্যবসায়ী, পুলিশ কর্মকর্তা, সাংবাদিক, আইনজীবীসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন। তার মধ্যে ছয়জন নির্বাচিত হবেন।

নির্বাচন নিয়ে প্রিজাইডিং কর্মকর্তা ফারজানা জামান সাংবাদিকদের বলেন, ‘খুব উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। ভোটাররা আনন্দের সঙ্গে ভোট দিতে আসছে। ভোট নির্বিঘ্নে করতে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হবে। আশা করি রাত ৮টার মধ্যে ফলাফল ঘোষণা হতে পারে।’

দীর্ঘদিন ধরে নানা সমস্যার কারণে এই নির্বাচন গত নির্বাচনগুলোর চেয়ে আলাদা। আর এটা স্কুলের স্বার্থেও বেশ গুরুত্ব বহন করছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

কর্তৃপক্ষ জানিয়েছে, গভর্নিং বডির নির্বাচনে ছয়জন অভিভাবক প্রতিনিধি নির্বাচিত হবেন। নির্বাচনের মাধ্যমে বিদ্যালয়ের প্রাথমিক শাখা থেকে একজন, মাধ্যমিক শাখা থেকে দুইজন, কলেজ শাখা থেকে দুইজন প্রতিনিধি এবং শিক্ষকদের মধ্য থেকে তিনজন সদস্য নির্বাচন করা হবে। এছাড়া একজন সংরক্ষিত সদস্য হিসেবে মনোনীত হবেন।

ভোট দিয়ে কয়েকজন অভিভাবক জানান, সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট অনুষ্ঠিত হচ্ছ। তারা যোগ্য ও সৎ ব্যক্তিকে ভোট দিয়েছেন।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া বলেন, ‘খুব ভালো পরিবেশে ভোটগ্রহণ চলছে। সকাল ১০টা থেকে চার ক্যাম্পাসে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকল শাখায় সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলছে। আশা করছি ভালোভাবেই পুরো প্রক্রিয়া শেষ হবে।

Please follow and like us: