উত্তাল আসামের গুয়াহাটিতে পুলিশের গুলিতে ৩ জন নিহত

December 13, 2019 10:55 am

আন্তর্জাতিক ডেক্সঃ

ভারতে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠা আসামের গুয়াহাটিতে পুলিশের গুলিতে অন্তত তিনজন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো বহু মানুষ।

বুধবার রাতে সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পরেই, সেখানে কারফিউ জারি করা হয়, বৃহস্পতিবার সন্ধ্যায় সেই কারফিউ অমান্য করে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে পড়েন।

এর আগে এদিনই সেরাজ্যের ১০টি জেলায় ইন্টারনেট পরিষেবা আরও ৪৮ ঘন্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া এসব এলাকায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনার পর সেই চারটি এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে।

উত্তর-পূর্বের অন্যান্য জায়গাতেও অশান্তি সৃষ্টি হয়েছে, আসম ও ত্রিপুরায় রেল পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে, এবং গুয়াহাটি ও ডিব্রুগড়ে বহু উড়ান বাতিল করা হয়েছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল এবং কেন্দ্রীয়মন্ত্রী রামেশ্বর তেলির বাড়িতে হামলা চালিয়েছেন বিক্ষোভকারীরা।

স্থানীয় এক পুলিশ করমকরতা জানিয়েছেন, ভারতের বিমানঘাঁটির কাছের একটি শহরে বিক্ষোভকারীরা এক পোস্ট অফিসসহ সরকারি সম্পত্তি জ্বালিয়ে দিয়েছে।

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল এবং কেন্দ্রীয়মন্ত্রী রামেশ্বর তেলির বাড়িতেও হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা।

আসামের চারটি রেলওয়ে স্টেশনেও বিক্ষোভকারীরা ভাঙচুর করাসহ আগুন দেয়ার চেষ্টা চালিয়েছে। এ গোলযোগ, বিশৃঙ্খলায় রেল চলাচল বন্ধ হয়ে যায়। আটকা পড়ে যাত্রীরা।

উত্তর-পূর্ব ভারতের অন্যান্য জায়গাতেও অস্থিরতা ছড়িয়ে পড়েছে। আসাম ও ত্রিপুরায় রেল পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি গুয়াহাটি ও ডিব্রুগড়ে বহু ফ্লাইট বাতিল হয়েছে।

ভারতে বুধবার রাজ্যসভায় পক্ষে ১২৫টি এবং বিপক্ষে ৯৯টি ভোট পেয়ে পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যে আনা হয়েছে এ বিল।

হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেয়ার কথা বলা আছে বিলে। বিলটিতে মুসলিমরা না থাকায় এটি সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনার মুখে পড়েছে।

Please follow and like us: