হাতে জায়নামাজ ও টুপি মাথায় মুসল্লিদের জনস্রোত

January 10, 2020 1:38 pm

নিউজ ডেক্সঃ

রাজধানীর উপকণ্ঠ টঙ্গীর তুরাগপাড়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। শুক্রবার (১০ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মাধ্যমে বিশ্ব ইজতেমা শুরুর কথা থাকলেও বৃহস্পতিবার বাদ আসর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমা।

এবারের ইজতেমায় অন্য বছরের তুলনায় ১৭টি খিত্তা বাড়ানো হয়েছিল। তার পরও আগত মুসল্লিদের সংখ্যা বেশি হওয়ায় ইতোমধ্যে অনেকে ইজতেমার ময়দান ও এর আশপাশের এলাকায় অবস্থান নিয়েছেন। ইজতেমার মূল প্যান্ডেলে জায়গা না পেয়ে অনেকে রাত কাটিয়েছেন রাস্তা, ফুটপাত ও খোলা আকাশের নিচে। অনেকে আবার নদীর পাড় ও বিভিন্ন স্কুল-কলেজ ও মাদরাসার মাঠে অস্থায়ী তাঁবু টানিয়ে সেখানে অবস্থান করছেন। অন্য বছরের তুলনায় এবার লোক সমাগম অনেক বেশি। তাদের বয়ান শোনার সুবিধার্থে রাস্তায় মাইকেরও ব্যবস্থা করা হয়েছে

শুক্রবার (১০ জানুয়ারি) ইজতেমার মাঠে জুমার নামাজে অংশ নিতে ঢাকা, গাজীপুর ও ইজতেমা ময়দানের আশপাশের এলাকার মুসল্লিরা জড়ো হচ্ছেন। ময়দান অভিমুখে হাতে জায়নামাজ ও টুপি মাথায় মুসল্লিদের জনস্রোত দেখা গেছে। মাঠে আজ অনুষ্ঠিত হবে স্মরণকালের বৃহৎ জুমার জামাত। মাঠের বৃহৎ জুমার নামাজের ইমামতি ও জুমাপূর্ব বয়ান করবেন আলমি শুরার সদস্য, কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের।

শুক্রবার ফজরের নামসাজের পর আম বয়ান করছেন রায়বেন্ডের মুরব্বি মাওলানা উবাইদুল্লাহ খুরশীদ। এর পর সকাল দশটায় স্কুল-কলেজ-ইউনিভার্সিটির ছাত্র-শিক্ষক এবং অন্য পেশাজীবীদের উদ্দেশে বিশেষ বয়ান হয়।

বৃহস্পতিবার মাঠে হালকা বৃষ্টি হলেও আজ আবহাওয়া ভালো। তাই ভিড়ের কারণে কাউকে ফিরে না যাওয়ার জন্য মুরুব্বিদের পক্ষ থেকে আহ্বান করা হয়েছে এবং ইজতেমার পূর্ণ কামিয়াবির জন্য দেশবাসীর কাছে দোয়ার আবেদন করা হয়েছে।

জুমার নামাজের পর মাঠে আম বয়ান করবেন শেখ ইউনুস আলী তিউনিসি, আসরের নামাজের পর বয়ান করবেন রায়বেন্ডের শায়খ মাওলানা ইহসানুল হক, বাদ মাগরিব আলমি শুরার সদস্য ও তাবলিগের শীর্ষ মুরব্বি মাওলানা আহমদ লাট বয়ান করবেন।

Please follow and like us: