মতলব উত্তরে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মাঝে এ্যাসিসটিভ ডিভাইস বিতরণ

January 12, 2020 3:41 pm

জাকির হোসেন বাদশা, মতলব (চাঁদপুর) ॥

চাঁদপুরের মতলব উত্তরে উপজেলা শিক্ষা অফিস কর্তৃক বিশেষ চাহিদা সম্পন্ন শিশু শিক্ষার্থীদের মাঝে এ্যাসিসটিভ ডিভাইস বিতরণ করা হয়েছে। রোববার সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

প্রধান অতিথির বক্তব্যে এমএ কুদ্দুস বলেন, বঙ্গবন্ধুর বংশধরেরা স্বাধীনতা থেকে এই পর্যন্ত বাঙালী জাতীয় উন্নয়ন করে আসছে। আমরা তাদের কাছে কৃতজ্ঞ। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে কাজ করছেন তা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। কারণ বাংলাদেশ গঠনের পর থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বংশধরেরা উন্নয়ন ও জাতির মঙ্গলে কাজ করে আসছেন।

এমএ কুদ্দুস আরও বলেন, এ যুগে এসে বঙ্গবন্ধুর দৌহিত্র এবং দৌহিত্রীও থেকে নেই। সজিব ওয়াজেদ জয় তথ্য প্রযুক্তি নিয়ে কাজ করছেন। আর সায়মা ওয়াজেদ পুতুল অটিজমদের নিয়ে কাজ করছেন। তাই তাদের দিয়ে বাঙালী জাতির মঙ্গল হয়। প্রতিবন্ধী শিশুদেরকে লেখাপড়া করার জন্য সরকার এ্যাসিসটিভ ডিভাইস ব্যবস্থা করে দিয়েছেন। তাই সরকার যেভাবে চাচ্ছে সেভাবে শিক্ষা উন্নয়নে সকল শিক্ষকদেরকে গতিশীল মনোভাব নিয়ে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, প্রত্যেক বিশেষ চাহিদাসম্পন্ন শিশু কোনো না কোনো প্রতিভার অধিকারী। আমাদের একটু মনোযোগ আর সহায়তা পেলে তারাও নিজেদের প্রতিভার বিকাশ ঘটাতে পারবে। আমাদের প্রয়োজনে তাদের পাশে থাকতে হবে। বিশেষ করে এই শিশুদের শিক্ষকদের তাদের ব্যাপারে আন্তরিক থাকতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াতের সভাপতিত্বে ও সহকারী শিক্ষা অফিসার মোঃ মাহফুজ মিয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ ইকবাল হোসেন ভুঞা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল। আরো বক্তব্য রাখেন, সহকারী শিক্ষা অফিসার মোঃ ওয়ালী উল্লাহ, প্রধান শিক্ষক জহিরুল ইসলাম, প্রধান শিক্ষক লাভলী আক্তার প্রমুখ।

সভাপতির বক্তব্যে ইউএনও এএম জহিরুল হায়াত বলেন, শিক্ষা নিয়ে সরকার কাজ করছে, তা বলার আর অপেক্ষা রাখে না। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেখলেই তা বুজা যায়। তারই ধারাবাহিকতায় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মূল¯্রােতে আনতে সরকার কাজ করছে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সুবিধা দিয়ে বিদ্যালয়ের ভবন নির্মানসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করছে সরকার।
৫ জন শিক্ষার্থীদের মাঝে হুইল চেয়ার, ২৫ জনের মাঝে চশমা বিনামূল্যে বিতরণ করা হয়। সভায় উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগন, সাংবাদিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Please follow and like us: