চরভদ্রাসনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬ দোকান পুড়ে অর্ধকোটি টাকার ক্ষয়-ক্ষতি

January 19, 2020 6:16 pm

নাজমুল হাসান নিরব, ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার সদর বাজারে ভয়াবহ অগ্নিকাÐে ৬টি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মিভুত হয়েছে।শনিবার রাত ১১ টা ৩৫ মিনিটের দিকে জিয়া ভ্যারাইটিস ষ্টোরের বৈদ্যতিক শক সার্কিট বাষ্ট হয়ে অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এসব ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে মুদি-মনোহারী, মেডিসিন ও ইলেক্ট্রনিক্সের দোকান রয়েছে। এতে প্রায় অর্ধকোটি টাকার মালামাল আগুনে পুড়ে ভস্মিভুত হয়েছে।

অগ্নিকাণ্ডের প্রায় এক ঘণ্টা পর সদরপুর ও ফরিদপুর ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। ক্ষতিগ্রস্থ ৬ ব্যবসা প্রতিষ্ঠান হলো-মুদি মনোহারী ব্যবসায়ী মো. জিয়াউর রহমানের দোকান, আবুল কালাম মোল্যা, আঃ হালিম মোল্যা, ফরহাদ হোসেন মোল্যা, মেডিসিন ব্যবসায়ী তৌহিদুল ইসলাম তুহীন ও ইলেক্ট্রনিক্স ব্যবসায়ী এলাহী রব্বানী।

ঘটনার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা, উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. মোতালেব হোসেন মোল্যা ও থানা ওসি হারুন অর রশিদ ক্ষতিগ্রস্থ ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন।

সরেজমিনে দেখা যায়,প্রতিদিনের ন্যায় ব্যবসায়ীরা রাতে দোকান বন্ধ করে বাড়ীতে গিয়ে ঘুমিয়ে পড়ছিল। রাত সাড়ে ১১ টার দিকে উপজেলা সদর বাজারের জিয়া ভ্যারাইটিস ষ্টোরের মধ্যে থেকে বৈদ্যতিক শক সার্কিট বাষ্ট হয়ে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। পরক্ষনে আগুনের লেলিহান শিখা আশপাশের ব্যবসা প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়লে বাজার পাহাড়াদাররা সৌরচিৎকার করে আগুন নিভানোর জন্য এলাকাবাসী জড়ো করতে থাকে। স্থানীয়রা আগুন নিয়ন্ত্রনের জোর চেষ্টা চালানোর পরও বাজারের ছয়টি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মিভুত হয়।

স্থানীয় বাজার ব্যাবসায়ীরা ক্ষোভের সাথে জানায়, প্রতিবছরই আমাদের বাজারে আগুন লেগে লক্ষ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয় ।কিন্তু এতবড় একটা বাজার যেখানে আগুন নিয়ন্ত্রেনের কোন ব্যাবস্থা নেই।এছারা আমাদের থানায় কোন ফায়ার সার্ভিসের স্টেশন না থাকায় আগুন লেগে সব কিছু শেষ হওয়ার পরে ফায়ার সার্ভিস আসে।আমরা আমাদের এলাকায় ফায়ার সার্ভিস স্টেশন চাই।

ঢাঃ/ফরিদপুর/নিরব/০১