ইলেক্ট্রনিক পাসপোর্টের জন্ডিয জিটাল স্বাক্ষর, আইরিস ও আঙুলের ছাপ দিলেন রাষ্ট্রপতি

January 21, 2020 12:45 pm

নিউজ ডেক্সঃ

ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের জন্য সোমবার বিকেলে বঙ্গভবনে অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ছবি, ডিজিটাল স্বাক্ষর নেয়া হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) ই-পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন। এর আগে রোববার (১৯ জানুয়ারি) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফটোগ্রাফ সংগ্রহ করা হয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানিয়েছেন, ‘সোমবার বিকেলে বঙ্গভবনে অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর রাষ্ট্রপতির ছবি, ডিজিটাল স্বাক্ষর, আইরিস ও আঙুলের ছাপ সংগ্রহ করেছে।’

বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ, ডিআইপি মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ এবং ই-পাসপোর্ট প্রল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের পরে রাষ্ট্রপতি বলেন, সদ্য চালু হওয়া ই-পাসপোর্ট সিস্টেম সরকারের চলমান ‘ডিজিটাইজেশন প্রক্রিয়া’ বাস্তবায়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ ক্ষেত্রে জনগণ সহজ পদ্ধতিতে সেবা পাবে বলে আশা করে রাষ্ট্রপ্রধান বলেন, ই-পাসপোর্ট সিস্টেম বিদেশে দেশের ভাবমূর্তি সমুন্নত রাখবে।

খ্যাতিমান জার্মান সংস্থা ভারিডোস জিএমবিএইচ দেশে ই-পাসপোর্ট এবং ই-গেট নিয়ে কাজ করছে। ডিআইপি আবেদনকারীদের প্রয়োজনীয়তা সাপেক্ষে পাঁচ বছরের বা ১০ বছরের মেয়াদসহ ৪৮-পৃষ্ঠার এবং ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট চালু হচ্ছে।