করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৩২ জনে

January 29, 2020 10:23 am
Spread the love

আন্তর্জাতিক ডেক্সঃ

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে। এতে আক্রান্তের সংখ্যাও বেড়ে প্রায় ৬ হাজার। চীনের ন্যাশনাল হেল্থ কমিশন এ তথ্য জানিয়েছে।

বুধবার (২৯ জানুয়ারি) চীনা গণমাধ্যম সিনহুয়ায় এক বিশেষজ্ঞের বরাতে বলা হয়েছে, আতঙ্ক ছড়ানো নতুন ভাইরাসে আক্রান্ত সংখ্যা ক্রমেই বাড়ছে। মঙ্গলবার পর্যন্ত গুরুতর মোট রোগীর সংখ্যা ছিল ৯৭৬। এ পর্যন্ত হাসপাতাল থেকে সুস্থ হয়ে উঠেছে ৬০ জন। অবশ্য এরই মধ্যে নতুন করে ৬ হাজার ৯৭৩ জন মানুষ ভাইরাসে আক্রান্ত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

আরও জানায়, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ আকার ধারণ করতে পারে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে। চীন ছাড়াও ১৭টি দেশের ৭১ জন এ করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার চীন নাগরিকদের বিদেশভ্রমণ স্থগিত করার আহ্বান জানিয়েছে। স্থগিত করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক সকল কার্যক্রম।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রথমবারের মতো গবেষণাগারে করোনাভাইরাস তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। এতে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে দেশটিতে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়তেই আছে।

কমপক্ষে দুই হাজার শয্যাবিশিষ্ট দু’টি নতুন অস্থায়ী হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। মাস্ক এবং সুরক্ষিত পোশাক উৎপাদনে রীতিমত হিমশিম খাচ্ছে বিভিন্ন কোম্পানি।

অপরদিকে, করোনাভাইরাস সংক্রমণের ক্ষমতা আরও প্রবল হচ্ছে এবং সংক্রমণ আরও বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

চীনের হুবেই প্রদেশে ৫০ হাজারের বেশি মেডিকেল স্টাফ এই ভাইরাস প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং চিকিৎসায় অংশ নিয়েছেন।

চীন ছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নভেল করোনাভাইরাস।