সার্সভাইরাসকে ছাড়িয়ে গেছে করোনাভাইরাস, মৃতের সংখ্যা ৮১১ ছাড়িয়েছে

February 9, 2020 12:44 pm

নিউজ ডেক্সঃ

মৃতের সংখ্যার দিক দিয়ে ২০০২-২০০৩ সালের প্রাণঘাতী সার্সভাইরাসকে ছাড়িয়ে গেছে করোনাভাইরাস। এই ভাইরাসে মৃতের সংখ্যা শনিবার মধ্যরাত নাগাদ ৮১১ জনে দাঁড়িয়েছে।

রবিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে বিবিসি ও আলজাজিরা।

শনিবার মধ্যরাত নাগাদ একদিনে ৮৯ জনের মৃত্যু হয়েছে। প্রথমে এই ভাইরাস ছড়িয়ে পড়া হুবেই প্রদেশেই নিহত হয়েছে ৮১ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ হাজার ১৯৮ জনে।

এর আগে ২০০২-২০০৩ সালে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকুইটি রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭৪ জন প্রাণ হারিয়েছিলেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের দুজন ছাড়া সবাই চীনের মূল ভূখণ্ডেই মারা যান। বাকি দুজন মারা যান হংকং এবং ফিলিপাইনে। এখন পর্যন্ত ২৫টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে।

করোনাভাইরাস শ্বাস-প্রশ্বাসজনিত সংক্রমণ। এই রোগের কোনো প্রতিষেধক এবং ভ্যাকসিন নেই। মৃতদের অধিকাংশই বয়স্ক যাদের আগে থেকেই শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা ছিল।

সম্প্রতি ছড়িয়ে পড়া এই রোগের লক্ষণ হলো- শুকনো কাশির পর জ্বর আসে। সপ্তাহখানেক পর শ্বাস-প্রশ্বাস কমে যায়। এরপর আক্রান্তদের মধ্যে কিছু লোককে হাসপাতালে ভর্তির প্রয়োজন দেখা দেয়। প্রতি চারজনের একজনের অবস্থা খুবই খারাপ হয়।