আজ সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ

March 1, 2020 11:28 am

স্পোর্টস ডেক্সঃ

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। রোববার (১ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দিবারাত্রির খেলাটি শুরু হবে দুপুর ১টায়। অবসর ভাবনা সরিয়ে রেখে জয় দিয়ে শুরু করতে চান টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা।

সেই সঙ্গে এই ম্যাচ দিয়েই সাত বছরের রেকর্ড অক্ষুণ্ণ রাখতে চায় টিম বাংলাদেশ। ২০১৪ সালের নভেম্বরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ৮৭ রানের ব্যবধানে হারানোর মধ্যদিয়ে শুরু হয় নতুন এক রেকর্ডের যাত্রা। এরপর থেকে কেটে গেছে সাতটি বছর আর দু’দলের মধ্যে অনুষ্ঠিত হয়েছে ১৩টি ওয়ানডে ম্যাচ। তবে তার একটিতেও হারের স্বাদ গ্রহণ করতে হয়নি টিম টাইগারদের। টানা ১৩টি ম্যাচে জয় রোডেশিয়ানদের বিপক্ষে। যার শেষটি ২০১৮ সালের অক্টোবরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

তবে সিলেটে নিজেদের ভাগ্য ফেরাতে চায় জিম্বাবুইয়ান অধিনায়ক চামু চিবাবা। শনিবার (২৯ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে তিনি জানান, বাংলাদেশের বিপক্ষে তাদের ঘরের মাটিতে আমাদের রেকর্ড ভালো না। আমরা এটা বদলাতে চাইছি এবং এটাই তার সেরা সময়। তিনটি ওয়ানডে ও দু’টি টি-টোয়েন্টি আছে। দারুণ সুযোগটি কাজে লাগিয়ে আমরা এটা বদলাতে চাই। সত্যি বলতে কি, আমরা আমাদের মানসিকতা বদলে এই কন্ডিশনে জিততে চাইছি।

অধিনায়ক মাশরাফি আগেই বলতে চাইলেন না যে সিরিজের কী ফল তারা আশা করছেন। একটা একটা করে ম্যাচ ধরে এগোতে চান। কিন্তু এই সিরিজ নিয়ে যত বেশি কথা হচ্ছে, তার চেয়ে অনেক বেশি কথা হচ্ছে মাশরাফিকে নিয়ে।

মাশরাফি ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের হয়ে সবশেষ ম্যাচটি খেলেছিলেন বিশ্বকাপে। ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিই ছিল ৫০ ওভারের শেষ, অধিনায়ক ও বোলার হিসেবে মাশরাফির। বিশ্বমঞ্চে ৮ ম্যাচ খেলে মাত্র ১টি উইকেট নিয়েছিলেন ম্যাশ। তার আগে আয়ারল্যান্ডে খেলা ত্রিদেশিয় সিরিজের শেষ দুই ম্যাচেও ছিলেন উইকেট শূন্য। ফলে তখন থেকেই দলে তার জায়গা ও অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে।

মাশরাফিকে এর মধ্যে বোর্ড থেকে সাড়ম্বরে অবসর নেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছিল। তিনি অবসর নিতে রাজি হননি। পরে বোর্ড সভাপতি জানান যে, এই জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়কত্ব করবেন তিনি। এরপর নতুন অধিনায়কের নাম বিবেচনা করবেন তারা। আর তেমন ক্ষেত্রে পারফরম করেই মাশরাফিকে দলে সুযোগ পেতে হবে।

ফলে আজ শুরু হতে যাওয়া এই সিরিজটাকে কেউ বলছেন, অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ। কেউ আরেক ধাপ এগিয়ে বলছেন, মাশরাফির শেষ আন্তর্জাতিক সিরিজ। মাশরাফি নিজে এসব প্রশ্নে বিরক্তি প্রকাশ করলেন।

সত্যিই কি মাশরাফির শেষ সিরিজ, রোববার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অধিনায়ক হিসেবে শেষ সিরিজটির প্রথম ম্যাচ খেলতে নামবেন? কিন্তু অধিনায়ক হিসেবে তার শেষ সিরিজি কি না এ ব্যাপারে মাশরাফি নিজে রহস্যই রেখে দিয়েছেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম শেখ, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা ও মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ের সম্ভাব্য একাদশ

চামু চিবাবা (অধিনায়ক), টিমিসেন মারুমা, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, শেন উইলিয়ামস, সিকান্দার রাজা, টিনোটেন্ডা মুতোমবদজি, ডোনাল্ড টিরিপানো, আইন্সলে দলুভু, ক্রিস্টোফার এমপফু ও কার্ল মুম্বা।