আইপিলের প্লে অফের চার দলের আর্থিক বরাদ্দ ৫০ শতাংশ কমেছে

March 4, 2020 4:16 pm

স্পোর্টস ডেক্সঃ

জমকালো আয়োজন ও টাকার ছড়াছড়ির জন্য বিখ্যাত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। কিন্তু এবার তাতে লাগান টানছে বিসিসিআই। সম্প্রতি তারা আইপিএলের স্টেকহোল্ডারদের কাছে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছে। তাতে ব্যয়সংকোচনের বিষয়টি জানানো হয়েছে।

বিসিসিআই জানিয়েছে, প্লে অফে ওঠা চার দলের আর্থিক বরাদ্দ ৫০ শতাংশ কমানো হয়েছে। আগে শীর্ষ চার দলের জন্য বরাদ্দ থাকত ৫০ কোটি রুপি। তা কমে দাঁড়িয়েছে ২৫ কোটি রুপিতে।

বিসিবি তাদের বিজ্ঞপ্তিতে বলেছে, ‘ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে প্রাইজমানির অর্থ কামানো হচ্ছে। চ্যাম্পিয়ন দল ২০ কোটির রুপির বদলে পাবে ১০ কোটি রুপি। রানার্স আপ দল ১২.৫ কোটি রুপির পরিবর্তে পাবে ৬.২৫ কোটি রুপি। এছাড়া ৪.৩৭৫ কোটি রুপি করে পাবে তৃতীয় ও চতুর্থ দল।’

পাশাপাশি আয়োজক অ্যাসোসিয়েশনগুলোকে ৫০ লাখ রুপির দেওয়ারও নির্দেশ দিয়েছে বিসিসিআই। ম্যাচ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনগুলো অবশ্য পাবে ১ কোটি রুপি। বাকি ৫০ লাখ রুপি দেবে বিসিসিআই।

বরাদ্দ কমানোর কারণ হিসেবে ভারতীয় বোর্ড বলেছে, ফ্র্যাঞ্চাইজিগুলোর অর্থনৈতিক অবস্থা বেশ ভালো। তাদের আয়ের নানা উপায় আছে। একারণে প্রাইজমানির বিষয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে কোনরকম আলোচনা ছাড়া এভাবে বরাদ্দ কামানোর বিষয়টি ফ্র্যাঞ্চাইজিগুলো ভালোভাবে নেয়নি। কয়েকটি ফ্র্যাঞ্চাইজি এ নিয়ে বিসিসিআইর সঙ্গে আলোচনার প্রস্তুতি নিচ্ছে।

Please follow and like us: