মাদাগাস্কারের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশ রাষ্ট্রদূতের পরিচয় পত্র পেশ

March 5, 2020 8:53 am

কোহিনূর আক্তার, মরিশাস

বাংলাদেশ হাইকমিশন, পোর্ট লুইস, মরিশাসের মান্যবর হাইকমিশনার মিজ রেজিনা আহমেদ ৪ মার্চ, ২০২০ খ্রি: তারিখে মাদাগাস্কার-এর রাষ্ট্রপতি জনাব আন্দ্রে রাজোলিনা এর আমন্ত্রণে তাঁর নিকট অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে পরিচয়পত্র পেশ করেন।

এ সময় বাংলাদেশ ও মাদাগাস্কার এর মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন। ভবিষ্যতে উভয় দেশের মধ্যে ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। রাষ্ট্রপতি জনাব আন্দ্রে রাজোলিনা, বাংলাদেশের অভাবিত উন্নয়নের গতি লক্ষ্য করেছেন এবং আশা প্রকাশ করেন যে, বাংলাদেশের অভিজ্ঞতা আলোকে মাদাগাস্কারও উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে। তিনি পোষাক শিল্পে মাদাগাস্কারে বাংলাদেশের বিনিয়োগ আহ্বান করেন এবং এ শিল্পে নিয়োজিত বিশেষজ্ঞদের সহযোগিতা কামনা করেছেন। তিনি রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং সবসময় পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি আরো উল্লেখ করেন যে, দু-দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিসহ আরো অনেক সেক্টরে সহযোগিতা বৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে।

রাষ্ট্রদূত আহমেদ রাষ্ট্রপতির সরকারী দপ্তরে পৌঁছালে তাকে মোটর শোভাযাত্রাসহ গার্ড অব অনার প্রদান করা হয়। মান্যবর রাষ্ট্রদূত, রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তনে সার্বিক সহযোগিতা কামনা করেন এবং বাংলাদেশের পাশে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। তিনি পোষাক ও ঔষুধ শিল্পে বাংলাদেশের প্রভূত অগ্রগতির বিষয়ে অবহিত করেন এবং মাদাগাস্কারও এ সকল পণ্য সামগ্রী আমদানী করে উপকৃত হতে পারে বলে জানান। তিনি মহামান্য রাষ্ট্রপতির পক্ষ থেকে মাদাগাস্কারের রাষ্ট্রপতিকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। পরিচয় প্রদান অনুষ্ঠানে মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রী এবং রাষ্ট্রপতির উপদেষ্টা উপস্থিত ছিলেন।

পরিচয়পত্র প্রদান শেষে, মান্যবর হাইকমিশনার মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রী জনাব ডক্টর ডিজাকোবা টেহিন্দ্রাজানারিভেলো, শিক্ষা মন্ত্রী জনাব রিজাসোয়া জোসোয়া এন্ড্রিয়ামানানা এবং ডীন অফ ডিপ্লোমেটিক কোর-এর সাথে সৌজন্য স্বাক্ষাৎ করেন। এছাড়া তিনি মাদাগাস্কারে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের সাথে মতবিনিময় করেন। অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান জনাব মো: অহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। উল্লেখ যে রেজিনা আহমেদ মরিশাসসহ সেশলস,কমোরোস, মাদাগাস্কারের অনাবাসিক বাংলাদেশী রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

Please follow and like us: