বঙ্গবন্ধু যুবঋণ’ চালু করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

March 18, 2020 12:54 pm

নিউজ ডেক্সঃ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে প্রশিক্ষিত যুবসমাজকে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘বঙ্গবন্ধু যুবঋণ’ চালু করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এই কর্মসূচির আওতায় দেশের ২ লাখ যুবক যুবতীকে জামানতবিহীন ঋণ দেওয়া হবে। ঋণের পরিমাণ হবে ২০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত।

সোমবার (১৬ মার্চ) বিকেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর ও কর্মসংস্থান ব্যাংকের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ও প্রশিক্ষিত যুবসমাজকে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘বঙ্গবন্ধু যুবঋণ’ চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ যুব শক্তিকে কাজে লাগিয়ে দেশের বেকারত্ব হ্রাস তথা কর্মসংস্থান সৃষ্টি এবং দায়িত্ববান আত্মনির্ভরশীল দক্ষ প্রজন্ম গড়তে স্বল্প সুদে যুবদের ঋণ দেওয়া হবে।

তিনি বলেন, এই ঋণ কর্মসূচির আওতায় মোট ২ লাখ বেকার যুবদের স্বল্প সুদে ও সহজ শর্তে জামানতবিহীন ঋণ দেওয়া হবে। তারমধ্যে ২০২০ সালে ১ লাখ এবং ২০২১ সালে ১ লাখ যুবদের ঋণ দেওয়া হবে।

সমঝোতা স্মারক অনুযায়ী দুই লাখ প্রশিক্ষিত যুবদের মধ্যে তাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে ঋণ বিতরণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ঋণের পরিমাণ হবে ২০ হাজার টাকা হতে ৫ লাখ টাকা পর্যন্ত। ঋণ পরিশোধের মেয়াদ সর্বোচ্চ ৫ বছর।

সমঝোতা স্মারক স্বাক্ষর করেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ জামান খান কবির এবং কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. তাজুল ইসলাম।

Please follow and like us: