মেরাজ কি? মেরাজ কিভাবে সংঘটিত হয়েছিল

March 22, 2020 8:17 pm

ধর্মীয় ডেক্সঃ

মেরাজ আরবী শব্দ যার অর্থ পথ, সিড়ি, উর্ধে আরোহন অবলম্বন,আল্লার দীদার ইত্যাদি। প্রচলিত অর্থে হযরত রাসূল সাঃ কর্তৃক আল্লাহর সাক্ষাত লাভের উদ্দ্যশ্যে উর্ধারোহনকে মেরাজ বলা হয়। পবিত্র কোরআনে এরশাদ হয়েছেঃ (ছুবহানাল্লাজি আছরা বিহামদিহা লাইলাম মিনাল মাসজিদিল হারামী ইলাল মাসজিদিল আকছাল্লাজি বারাকনা হাওনাহু লিনুরিয়াহু মিন আয়াতিনা ইন্নাহু ওয়াছ ছামিউল বাসির।

অর্থঃ পবিএ মহিমাময় আ্ল্লাহ্ যিনি তার বিশিষ্ট বান্দাকে তার নিদর্শন দেখাবার জন্য রাতে সফর করিয়ে ছিলেন মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসায় ( বায়তুল মোকাদ্দাস যার পরিবেশ তারই আশির্বাদ পুষ্ট, তিনিতো সব শুনেন সব দেখেন। সুরা বনী ইসরাইলঃ আয়াতঃ-১.

হাদীস শরীফে আছে হযরত আনাস রাঃ মালেক ইবনে ছাছঅহ রাঃ হকে বর্ননা করেন হযরত রাসূল সাঃ কে যে রাতে আল্লাহ্ তায়ালা পরিভ্রমনে নিয়ে গিয়েছিলেন সে রাতের ঘটনা বর্ননায় সাহাবীগনের সম্মুখে তিনি বলেছেন যখন আমি ক্বাবা গৃহের উম্মুক্ক অংশ হাতিমে উর্ধমুখী শায়িত ছিলাম হঠাৎ এক আগন্তুক আমার নিকট আসলেন, অতপর আমার বক্ষের উর্ধসীমা হইতে পেটের নিম্ন সীমা পর্য্যন্ত চিরে ফেললেন এবং আমার দীলটা বের করলেন অতঃপর একটি স্বর্ন পাত্র উপস্তিত করা হল,যা ইমানে পরিপুর্ন ছিল।

আমার দীলটিকে ধৌত করে তার ভিতরে ঐ বস্তু ভরে দেয়া হল, এবং দীলটাকে নির্ধারিত স্হানে রেখেআমার বক্ষকে ঠিকঠাক করে দেয়া হল।

ঘটনা প্রবাহের ভিতর দিয়ে জিবরাইল আঃ সাঃ আমাকে নিয়ে নিকট বর্তী তথা আসমানের দ্বারে পৌছলেন এবং দরজা খোলতে বললেন। ভিতর হতে পরিচয় জিজ্ঞেস করা হলে জিবরাইল স্বীয় পরিচয় দিলেন।

অতঃপর জিজ্ঞেস করা হল আপনার সাথে কে।? জিবরাইল বললেন মোহাম্মদ সাঃ আছেন।

এরুপে একে একে সাতটি আসমান অতিক্রম করার পর তিনি অবশেষে আল্লার দর্শন লাভ করেন।

প্রানপ্রিয় সহধর্মীনী হযরত খাদিজাতুল কোবরা রাঃ যিনি ছিলেন ছায়াদান কারী বৃক্ষের ন্যায় রাসুল সাঃ এর বিপদে আপদের আশ্রয়স্হল তার ইন্তেকালের বিয়োগ ব্যাথায় কাতর এবং ধর্ম প্রচারে নানা প্রতিবন্ধকতায় জর্জরিত অবস্তায় হযরত রাসুল সাঃ কে আত্নিক শান্তি দানের উদ্দ্যশ্যে মহান আল্লার পক্ষ থেকে হিজরতের প্রায় তিন বছর পুর্বে রজব মাসে এই অভূতপূর্ব ঘটনাটি সংঘটিত হয়েছিল।

Please follow and like us: