‘বেদের মেয়ে জোছনা’ ছবির পরিচালক মতিউর রহমান পানু আর নেই

March 25, 2020 10:07 am

বিনোদন ডেক্সঃ

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা ছবি ‘বেদের মেয়ে জোছনা’ ছবির পরিচালক মতিউর রহমান পানু আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত ১১টা ২০ মিনিটে উত্তরায় নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ছাড়েন। মৃত্যুকালে তার বয়স হেয়েছিল ৮০ বছর।

নির্মাতা পানুর মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু। তিনি জানান, পরিচালক পানু দীর্ঘদিন ধরে নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি মরহুমের বিদেহী আত্মার প্রতি সম্মান এবং পরিবারের প্রতি সমবেদনা জানান।

১৯৩৯ সালের ৩১ ডিসেম্বর বগুড়ায় জন্মগ্রহণ করা মতিউর রহমান পানু ১৯৬৪ সালে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। ১৯৭৯ সালে তিনি ‘হারানো মানিক’ ছবিটি পরিচালনা করে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।

পানু ১৯৯০-১৯৯১ সালে কলকাতায় ‘বেদের মেয়ে জোসনা’ ছবিটি নির্মাণ করেন। বছর খানেকের মধ্যেই তার সহকারী তোজাম্মেল হক বকুল বাংলাদেশের পটভূমিতে একই শিরোনামে ছবিটি পুনর্নির্মাণ করেন। পরে সেটিই হয়ে যায় বাংলা চলচ্চিত্রের সবচেয়ে বেশি আয় করা ছবি।

প্রযোজক হিসেবেও খ্যাতি কুড়িয়েছিলেন পানু। ২০০২ সালের শেষ দিকে এসে ভারতের সঙ্গে তার যৌথ প্রযোজনায় নির্মিত রিয়াজ-পূর্ণিমা জুটির ‘মনের মাঝে তুমি’ অন্যতম সেরা ছবি। ২০০৫ সালে সালাউদ্দিন লাভলু পরিচালিত ‘মোল্লা বাড়ির বউ’ ছবিটিও তিনি প্রযোজনা করেন।

Please follow and like us: