৩ হাজার কয়েদিকে মুক্তি দেয়ার প্রস্তাব কারা অধিদফতরের

April 1, 2020 9:39 pm

নিউজ ডেক্সঃ

স্থান সংকুলান না হওয়ায় করোনা ভাইরাসের সংক্রমণ রোধে এবার কারাগার থেকে প্রায় ৩ হাজার কয়েদিকে মুক্তি দেয়ার প্রস্তাব দিয়েছে কারা অধিদফতর। বিষয়টি নিশ্চিত করেছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা।

তিনি জানান, মূলত লঘু অপরাধে দণ্ডিত, চলতে অক্ষম ও অচল ব্যক্তিদের মধ্যে প্রায় ১ হাজার ৫০০ কয়েদিকে মুক্তির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। পাশাপাশি দীর্ঘ বছর ধরে কারাগারে থাকা কয়েদিদের মধ্যে রেয়াদের মাধ্যমেও প্রায় ১ হাজার ৪৫০ জনকে মুক্তির জন্য বিবেচনা করা হচ্ছে।

তিনি আরও জানান, সব মিলিয়ে প্রায় ৩ হাজার কয়েদিকে মুক্তির প্রক্রিয়া চলছে।

মূলত কারাগারে স্থান সংকুলান না থাকায় কয়েদিদের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়ে কারা মহাপরিদর্শক বলেন, এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংকেত পেলেই মুক্তি দেয়া শুরু হবে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত ছয়জন মারা গেছেন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে মোট ৫৪ জনের শরীরে।

বিশ্বে এখন পর্যন্ত ৮ লাখ ৫৮ হাজার ৬৬৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৪২ হাজার ১৫১ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৭৮ হাজার ৯৯ জন।

বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৬ লাখ ৩৮ হাজার ৪১৯ জন। এদের মধ্যে ৬ লাখ ৫ হাজার ৫২১ জনের অবস্থা স্থিতিশীল এবং ৩২ হাজার ৮৮৯ জনের অবস্থা গুরুতর।

এখন পর্যন্ত এ ভাইরাস সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৫৩০ জন এবং মারা গেছেন ৩ হাজার ৮৮৯ জন।

শনাক্তের সংখ্যার দিক থেকে এর পরের অবস্থানে রয়েছে ইতালি। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫ হাজার ৭৯২ জন এবং মৃতের সংখ্যা ১২ হাজার ৪২৮ জন।

স্পেনে ভাইরাসটি শনাক্ত হয়েছে ৯৫ হাজার ৯২৩ জনের শরীরে। এরমধ্যে মারা গেছেন ৮ হাজার ৪৬৪ জন। অন্যদিকে ভাইরাসের উৎপত্তিস্থল চীনে গেল ২৪ ঘণ্টায় এ ভাইরাস শনাক্ত হয়নি কারও শরীরে।

Please follow and like us: