কোভিড-১৯: ঢাকা সিএমএইচে দুই সেনাসদস্যসহ মোট ৬ জনের মৃত্যু

May 12, 2020 3:01 am

নিউজ ডেস্ক

সশস্ত্রবাহিনীর সাবেক-বর্তমান সদস্য, বেসামরিক সদস্য এবং তাদের পরিবারের সদস্য মিলিয়ে এ পর্যন্ত মোট ৩৪৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা সিএমএইচে চিকিৎসা নিয়েছেন, যাদের মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর- আইএসপিআর।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর বলেছে, যে ছয়জনের মৃত্যু হয়েছে, তাদের দুইজন কর্মরত সেনাসদস্য এবং বাকি চারজন সত্তরোর্ধ্ব অবসরপ্রাপ্ত সদস্য। তাদের প্রত্যেকেই ‘অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায়’ ভুগছিলেন।

এ পর্যন্ত ৮৮ জন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হাসপাতালে ভর্তি থাকা অন্যরাও ‘সুস্থ’ রয়েছেন।

“বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার সাথে সাথেই করোনা আক্রান্ত সশস্ত্র বাহিনীর সদস্যদের চিকিৎসার ব্যবস্থার জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ প্রেক্ষিতে ঢাকা সিএমএইচসহ সকল সেনানিবাসের সিএমএইচসমূহে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়।”

আইএসপিআর জানায়, আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে (এএফআইপি) তিনটি এবং অন্যান্য সেনানিবাসের সিএমএইচে ১০টি আরটি-পিসিআর ল্যাবে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ‘প্রাধিকৃত’ সদস্য এবং তাদের পরিবারের সদস্যদের করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

এএফআইপিতে নিজস্ব ব্যবস্থাপনায় এ পর্যন্ত ৩ হাজার ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া সব সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম মজুদ রয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আইএসপিআর বলছে, সিএমএইচগুলোতে পরিকল্পিতভাবে সার্বক্ষণিক প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

বাংলাদেশে এ পর্যন্ত ১৫ হাজার ৬৯১ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ২৩৯ জন।

Please follow and like us: