লকডাউন শিথিলের পর জার্মানিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা

May 26, 2020 10:40 am

আন্তর্জাতিক ডেক্সঃ

জার্মানিতে লকডাউন শিথিলের শুরুর দিকে কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও স্বাস্থ্যবিধি না মানায় আবারও বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। অর্থনীতিতেও এর বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে।

ইউরোপের সবচেয়ে সমৃদ্ধিশালী দেশ জার্মানি বিধিনিষেধ শিথিলতার প্রথম দিকে করোনা ভাইরাসকে মোটামুটি নিয়ন্ত্রণে আনতে পারলেও মেরকেল সরকারের বেঁধে দেয়া স্বাস্থ্যবিধি না মানার গাফিলতিতে আবারো বাড়তে শুরু করেছে সংক্রমণ।

বিশেষ করে সমবেত প্রার্থনার স্থান, করোনাবিরোধী সমাবেশসহ বেশকটি মাংস প্রক্রিয়াজাত কারখানায় নতুন করে সংক্রমণে উদ্বেগ বাড়ছে সাধারণ জনগণের মধ্যে।

একজন জার্মান বলেন, লকডাউন শিথিলের পর থেকেই দেখছি সংক্রমণ ঠেকানোই দায় হয়ে গেছে। প্রথম দফার চেয়ে করোনা এখন আরো ভয়ংকর। কারণ এখন উপসর্গ ছাড়াই সবখানে ছড়িয়ে পড়ছে। আমি সাধারণ জার্মান হিসেবে বুঝি না, কেন মানুষজন নিজেদের সুরক্ষা নিজেরা করছে না। অতি জরুরি কাজ না থাকলে কেন ঘরে থাকছে না। প্রার্থনা তো ঘরে বসেও করা যায়।

এদিকে জার্মানিতে ঈদের দ্বিতীয় দিনে সাদাসিদেভাবে নিজ নিজ পরিবারের সাথে পার করছে প্রবাসী বাংলাদেশিরা। তবে করোনাকালে দেশটির অর্থনৈতিক মন্দায় নতুন করে ২.৬ মিলিয়ন মানুষ কর্মহীন হওয়ায় প্রবাসীদের শংকা আরো বাড়িয়েছে।

তবে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখার নীতি বজায় থাকবে আগামী ৬ জুলাই পর্যন্ত জানিয়েছেন চ্যন্সেলর আঙ্গেলা মেরকেল।

Please follow and like us: