করোনায় মারা যাওয়া মনিবের অপেক্ষায় কুকুর

May 26, 2020 11:13 am

অনলাইন ডেক্সঃ

প্রভু ভক্ত প্রাণি হিসেবে কুকুরের সুনাম রয়েছে। আবারও তার প্রমাণ পাওয়া গেলো চীনে।

চীনের উহানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া মনিবের জন্য তিন মাস ধরে হাসপাতালের করিডোরে অপেক্ষা করছে একটি কুকুর। কুকুরটির নাম জিয়াও বাও। ওর বয়স সাত বছর।

কুকুরের মালিক ফেব্রুয়ারি মাসে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হন। এরপর চীনের উহানের হুবেই প্রদেশের তাইকং হাসপাতালে তিনি ভর্তি হন। করোনায় আক্রান্ত হওয়ার পাঁচ দিন পর হাসপাতালে তিনি মারা যান। তার বয়স ছিল ৬৫ বছর।

মালিক মারা গেলেও তিন মাস ধরে হাসপাতালের করিডোরে তার অপেক্ষায় রয়েছে জিয়াও বাও। হাসপাতালের কর্মচারীরাই তাকে খাবার দেন।

গত ১৩ এপ্রিল উহানে লকডাউন তুলে নেওয়ার পর হাসপাতালের সুপারমার্কেটটি চালু হয়। এরপর থেকে দোকানদার উ কুইফেন কুকুরটির যত্ন নেন।

উ কুইফেন বলেন, ‘এপ্রিলের মাঝামাঝি সময়ে আমি যখন কাজে ফিরলাম তখন ছোট কুকুরটিকে লক্ষ্য করলাম। আমি তাকে জিয়াও বাও বলে ডাকি। এই নামটা আমিই তাকে দিয়েছি।’

উ কুইফেন আরও বলেন, ‘হাসপাতাল থেকে আমাকে জানানো হয়, জিয়াও বাওয়ের মালিক করোনা আক্রান্ত ছিলেন। তিনি মারা গেছেন। কিন্তু জিয়াও তা বুঝতে পারেনি। সে হাসপাতালে শুধু মালিককে খোঁজে। সে কখনো হাসপাতাল ছেড়ে যায়নি। আমি তাকে আমার দোকানে নিয়ে আসি। প্রতিদিন সকালে যখন দোকান খুলি, দেখি সে আমার জন্য অপেক্ষায় আছে।’

তিনি জানান, ইচ্ছাকৃতভাবে তাকে কয়েকবার দূরে নিয়ে ছেড়ে দেওয়া হয়। কিন্তু সে আবার হাসপাতালে ফিরে আসে এবং তার মালিককে খোঁজে।

গত ২০ মে থেকে হাসপাতালে রোগীদের চাপ বেড়ে গেলে সেখানকার কর্মীরা কুকুরটিকে নিয়ে চিন্তায় পড়ে। পরে তারা উহান ক্ষুদ্র প্রাণী সংরক্ষণ সমিতির সঙ্গে যোগাযোগ করে। পরে সমিতি থেকে লোক এসে কুকুরটিকে নিয়ে যায়।

Please follow and like us: