আগামীকাল খুলে দেওয়া হচ্ছে মসজিদে নববী

May 30, 2020 2:21 pm

নিউজ ডেক্সঃ

মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র স্থান মদিনার মসজিদে নববী খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। আগামীকাল রোববার (৩১ মে) থেকে মসজিদটি খুলে দেওয়া হবে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মক্কা ছাড়া সৌদি আরবের সব এলাকার মসজিদের দরজাই রোববার থেকে খোলা থাকবে। করোনা নিয়ন্ত্রণে জারি করা কারফিউ শিথিলের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

তবে মসজিদে জামায়াতের ক্ষেত্রে ধারণক্ষমতার ৪০ শতাংশ পর্যন্ত মুসল্লির সংখ্যা সীমিত করা হয়েছে। এছাড়া, কড়া স্বাস্থ্য সতর্কতা মেনেই মসজিদে প্রবেশ করতে হবে সবাইকে।

করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে মসজিদে নববী থেকে সব ধরনের কার্পেট সরিয়ে নেওয়া হয়েছে। সে কারণে মুসল্লীরা মার্বেলের মেঝেতে নামাজ আদায় করবেন।

নামাজ পড়ার সময় অবশ্য করোনা ভাইরাস সংক্রান্ত সতর্কতা মেনে চলার নির্দেশনা রয়েছে। মুসল্লীদের মাস্ক পরে থাকতে হবে, শারীরিক দূরত্ব বজায় রেখে কাতারে দাঁড়াতে হবে এবং নামাজ পড়তে আসার সময় নিজের জায়নামাজ নিয়ে আসতে হবে।

আর করোনা ভাইরাসের ব্যাপারে দেশটিতে লকডাউন পরিস্থিতি কেমন হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত জানা যাবে মঙ্গলবার।

দেশের বিভিন্ন মসজিদ পরিদর্শন শেষে শুক্রবার সৌদির ইসলাম বিষয়ক মন্ত্রী আব্দুল লতিফ বিন আব্দুল আজিজ আল-শেখ বলেছেন, পরিদর্শনে দেখেছি, আমাদের মসজিদগুলো সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে এবং বেশ ভালো অবস্থায় আছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, সৌদি আরবে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৭৬৬ জন। মারা গেছেন ৪৫৮ জন। আর আক্রান্তদের মধ্যে ৫৭ হাজারেরও বেশি মানুষ ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন।

সূত্র: আরব নিউজ, সৌদি গ্যাজেট

Please follow and like us: